""

উজ্জ্বল স্মৃতি চাকমা’র গ্রেপ্তারসহ সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে খাগড়াছড়ির পেশাজীবি সংগঠন ও গণমান্য ব্যক্তিগণের যৌথ বিবৃতি

সিএইচটি নিউজ ডটকম, শনিবার, নভেম্বর ১৯, ২০১৬
খাগড়াছড়ি: ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা সমন্বয়ক উজ্জ্বল স্মৃতি চাকমাকে বিনা গ্রেপ্তারী পরোয়ানায় গ্রেপ্তারের প্রতিবাদসহ খাগড়াছড়ি জেলার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে জেলার বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সংবাদ মাধ্যমে একটি বিবৃতি প্রদান করেছেন। 

উক্ত বিবৃতিনামায় উজ্জ্বল স্মৃতি চাকমাকে গ্রেপ্তার বিষয়ে নেতৃবৃন্দ বলেন, আমরা অত্যন্ত উদ্বেগের সাথে বলতে বাধ্য হচ্ছি যে, গত ১৩ নভেম্বর, ২০১৬ খ্রি: খাগড়াছড়ি জেলা সদরের পেরাছড়া এলাকা থেকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)এর খাগড়াছড়ি জেলা সমন্বয়ক উজ্জ্বল স্মৃতি চাকমা ও তার সাথে থাকা ৫ জনকে বিনা গ্রেপ্তারী পরোয়ানায় গ্রেপ্তার ও মধ্যযুগীয় কায়দায় তাদেরকে শারীরিক নির্যাতন করা হয়েছে যা মানবাধিকারের চরম লংঘন। একইসাথে আমরা অত্যন্ত উদ্বেগের সাথে বলতে বাধ্য হচ্ছি যে, উজ্জ্বল স্মৃতি চাকমা’র মত জনপ্রিয়, যিনি ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে ২৯৮ নং খাগড়াছড়ি সংসদীয় আসন থেকে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বী হিসেবে বিপুল ভোটপ্রাপ্ত একজন সম্মানিত রাজনৈতিক ব্যক্তিকে আটকের ছবি অত্যন্ত অপমানজনকভাবে প্রকাশ করা হয়েছে। উজ্জ¦ল স্মৃতি চাকমাকে বিনা গ্রেপ্তারী পরোয়ানায় গ্রেপ্তার ও তাকে আটকের ছবি অত্যন্ত অপমানজনকভাবে প্রকাশকে আমরা খাগড়াছড়ি জেলার জনগণ স্বাভাবিকভাবে মেনে নিতে পারছি না। সংশ্লিষ্ট প্রশাসন ও বর্তমান সরকার আমাদের এই উদ্বেগ ও ক্ষোভ প্রকাশকে অত্যন্ত আন্তরিকভাবে ও গুরুত্বসহকারে গ্রহণ করবে বলে আমরা আশা করছি।

এছাড়া উক্ত বিবৃতিতে গত ৩০ অক্টোবর লক্ষীছড়ি উপজেলায় নিরাপত্তারক্ষী কর্তৃক সবার সম্মানিত বৌদ্ধ ভিক্ষুকে শারীরিকভাবে তল্লাশী ও হয়রানীর প্রতিবাদ জানানো হয়।

উক্ত বিবৃতিতে স্বাক্ষরদাতা বিশিষ্ট নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক শাসনব্যবস্থা চালু রাখা এবং শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার জন্য পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক সংগঠন ও সুশীল সমাজের সাথে সুসম্পর্ক বজায় রাখার জন্য প্রশাসন ও সরকারের নিকট আহ্বান জানান।

বিবৃতিতে স্বাক্ষরদাতা নেতৃবৃন্দ হলেন, পানছড়ি উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা, খাগড়াছড়ি উপজেলা চেয়ারম্যান চুঞ্চুমনি চাকমা, লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপারজ্যোতি চাকমা, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, দিঘীনালা উপজেলা চেয়ারম্যান নবকমল চাকমা, পার্বত্য চট্টগ্রাম জুম্ম শরনার্থী কল্যাণ সমিতি’র সাধারণ সম্পাদক সন্তোষিত চাকমা, পার্বত্য ভিক্ষু সংঘ-এর সভাপতি অগ্রজ্যোতি মহাথেরো, জেলা কারবারি এসোসিয়েশনের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান রণিক ত্রিপরা, খাগড়াছড়ি পৌরসভার প্রাক্তন ভাইস চেয়ারম্যান কিরণ মারমা, জেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি ক্ষেত্রমোহন রোয়াজা, ইয়ংস্টার ক্লাবের সভাপতি ধীমান খীসা, পার্বত্য যানবাহন মালিক সমবায় সমিতি’র সাধারণ সম্পাদক তৃপ্তিময় চাকমা, বৃহত্তর খবংপুড়িয়া সমাজ উন্নয়ন কমিটি’র সভাপতি পুরুষোত্তম চাকমা, উপজাতীয় ঠিকাদার কল্যাণ সমিতি’র সভাপতি ইন্দু বিকাশ দেওয়ান, ৩ নং পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন ত্রিপুরা, খাগড়াছড়ি পৌরসভার সাবেক কাউন্সিলর মিলন দেওয়ান।
-----------------




0/Post a Comment/Comments