""

ধর্ষণের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে রাঙামাটিতে মানববন্ধন

রাঙামাটি, সিএইচটি নিউজ
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০


তিন পার্বত্য জেলাসহ সারা দেশে নারী-শিশু ধর্ষণ, নির্যাতনের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে রাঙামাটিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সম্মিলিত ছাত্র ও সামাজিক সংগঠনের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, টিআইবি’র ট্রাস্টি বোর্ডের সদস্য অ্যাডভোকেট সুস্মিতা চাকমা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিলের রাঙামাটি জেলা শাখার সভাপতি রাম্রাচাই মারমা, তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস্ কাউন্সিলের জেলা সাধারণ সম্পাদক জগদীশ তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের রাঙামাটি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক সীমা ত্রিপুরা, রাঙামাটি কলেজের শিক্ষার্থী সুমনা চাকমা ও সোস্যাল ওয়ার্কার নবাশীষ চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে প্রতিনিয়ত নারীরা ধর্ষণ, নির্যাতনের শিকার হচ্ছে। দিন দিন এমন ঘটনা বৃদ্ধি পাচ্ছে। নারীরা নিরাপদে যেমন ঘোরাফেরা করতে পারছে না আর বাড়িতেও তারা নিরাপদ থাকতে পারছে না। খাগড়াছড়িতে নিজের ঘরেই প্রতিবন্ধী নারীকে গণধর্ষণের শিকার হতে হয়েছে। এসব ঘটনার বিচার না হওয়ায় একের পর এক এমন জঘন্য ঘটনা ঘটছে।

বক্তারা আরো বলেন, গত এক মাসের মধ্যে বান্দরবানে লামায় এক ত্রিপুরা নারী, খাগড়াছড়ি মহালছড়িতে এক স্কুলছাত্রীকে গণধর্ষণ করা হয়েছে। খাগড়াছড়ি দিঘিনালায় নাজমুল হাসান নামে একজন পুলিশ সদস্যের বিরুদ্ধে ৬ষ্ঠ শ্রেণী পড়ুয়া এক স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। 

পাহাড়ে এমন ঘটনা নতুন নয় উল্লেখ করে বক্তারা বলেন, অতীতে এমন হাজার হাজার ঘটনা ঘটলেও যেমন সঠিক বিচার হয়নি, এখনো হচ্ছে না। যা খুবই উদ্বেগের কারণ।

মানববন্ধন থেকে বক্তারা পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ধর্ষণ, নির্যাতনের সুষ্ঠু বিচার ও অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

---





0/Post a Comment/Comments