Monday, May 31, 2021

পানছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে হত্যা চেষ্টার প্রতিবাদে বিক্ষোভ

পানছড়ি প্রতিনিধি।। পানছড়ির পুজগাং প্রজ্ঞা সাধনা বনবিহারের অধ্যক্ষ শ্রীমৎ অগ্রজ্যোতি মহাস্থবির ভান্তেকে চিহ্নিত সেটলার বাঙালি কর্তৃক হত্যার চেষ্টা ও বিহারে লুটপাটের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিক্ষুদ্ধ এলাকাবাসী।

আজ সোমবার (৩১ মে ২০২১) বেলা আড়াইটার দিকে পুজগাং স্কুল মাঠ থেকে বিক্ষুব্ধ এলাকাবাসী একটি মিছিল বের করে। মিছিলটি কিনাচান পাড়া বটতলায় এসে এক সমাবেশে মিলিত হয়।

উক্ত সমাবেশে এলাকায় যুব প্রতিনিধি আনন্দজয় চাকমার সঞ্চালনায় এবং বন বিহার পরিচালনা কমিটির সভাপতি মতিলাল চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন চেঙ্গী ইউপি চেয়ারম্যান কালাচাঁদ চাকমা, মধুমঙ্গল পাড়ার কার্বারী সাধন মঙ্গল চাকমা, চেঙ্গী ইউপি ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা মেম্বার সুশীলা চাকমা এবং উক্ত এলাকার সচেতন যুব প্রতিনিধি বিপুল চাকমা।

বক্তারা অগ্রজ্যোতি ভান্তেকে হত্যা চেষ্টার তীব্র নিন্দা জানান। তারা অবিলম্বে ঘটনায় জড়িত সেটলারদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

উল্লেখ্য, গত মধ্যরাতে কয়েকজন সেটলার বাঙালি বিহারে ঢুকে টাকার দানবাক্স খুলার চেষ্টা করে। এতে বিহারের অধ্যক্ষ অগ্রজ্যোতি ভান্তে বাধা প্রদান করলে সেটলাররা তার উপর ধারালো অস্ত্র ও লোহার রড দিয়ে হামলা চালায়। এতে ভান্তে গুরুতর জখম হয়ে অজ্ঞান হয়ে পড়লে সেটলার দুর্বৃত্তরা দানবাক্সে থাকা অর্ধ লক্ষাধিক টাকা লুট করে নিয়ে যায়।

পরে ঘটনা জানাজানি হলে স্থানীয় লোকজন ভান্তেকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে প্রথমে পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করে। বর্তমানে তিনি খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ভান্তের ভাষ্য মতে, দু’তিন আগে থেকে কয়েকজন সেটলার বাঙালি পর পর বিহারের চারপাশে ঘুরাঘুরি করতে তিনি দেখেছেন। তারাই এই হামলা চালিয়েছে বলে তিনি জানান। হামলাকারীদের মধ্যে তিনি একজনকে মুখ দেখা চেনেন বলেও তিনি জানান।


No comments: