Sunday, July 18, 2021

লংগদুর আর্যগিরি বনবিহার’র অধ্যক্ষকে হুমকি ও ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

খাগড়াছড়ি প্রতিনিধি।। রাঙামাটির লংগদু উপজেলার ডানে আঠারকছড়া আর্যগিরি বনবিহারের অধ্যক্ষকে হুমকি, ভীতি প্রদর্শন ও বিহারের ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৌদ্ধ সম্প্রদায়ের দায়ক-দায়িকাবৃন্দ।

আজ রবিবার (১৮ জুলাই ২০২১) দুপুরে খাগড়াছড়ি সদর এলাকায় মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জ্ঞান মোহন চাকমা ও জয় কুমার চাকমা।

বক্তারা একজন ধর্মীয় গুরুকে হুমকি ও বিহারের জায়গা বেদখলের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে বর্তমানে এমন অবস্থা বিরাজ করছে যেখানে ধর্মীয় গুরুদেরও নিরাপত্তাহীনতার মধ্যে থাকতে হচ্ছে।

বক্তারা আরও বলেন, একটি শক্তিশালী মহলের সহযোগীতায় একদিকে সেটলার বাঙালিরা আর্যগিরি বনবিহারের জায়গা বেদখল করে সেখান ঘর তৈরি করছে, অপরদিকে পাহাড়িদের মধ্যেকার কিছু স্বার্থলোভী দুষ্কৃতকারী বিহার অধ্যক্ষকে বিহার ছেড়ে চলে যেতে প্রতিনিয়ত হুমকি, ভয়ভীতি প্রদর্শন করছে। যা চরম অন্যায় ও নিন্দনীয়।

ইতোমধ্যে বিহার পরিচালনা কমিটির তরফ থেকে জায়গা বেদখলের প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি ও সংবাদ মাধ্যমে বিবৃতি দিলেও প্রশাসন এখনো কার্যকর কোন উদ্যোগ না নেয়ায় সেখানে এমন উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা আর্যগিরি বনবিহার ও বিহারের জায়গা সুরক্ষার দাবি জানিয়ে বলেন, একটি ধর্মীয় প্রতিষ্ঠান নিরাপদ রাখার দায়িত্ব সরকারের। আমরা অবিলম্বে বিহারটি সুরক্ষায় জায়গা বেদখলসহ সকল অপকর্ম বন্ধ করতে সরকার ও প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

No comments: