Friday, October 08, 2021

রামগড়ে চাইথোয়াই মারমা হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রামে মানববন্ধন

চট্টগ্রাম ।। খাগড়াছড়ির রামগড় পৌরসভার মাষ্টার পাড়ার বাসিন্দা ৬০ বছর বয়সী চাইথোয়াই মারমাকে নৃশংসভাবে পুড়িয়ে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে চট্টগ্রাম মহানগর মারমা যুব সংঘ।

আজ শুক্রবার (৮ অক্টোবর ২০২১) বিকালে অনুষ্ঠিত মানববন্ধনে মারমা ‍যুব সংঘের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দও এতে সংহতি জানিয়ে বক্তব্য রেখেছেন।

চাইথোয়াই মারমা হত্যার বিচার চেয়ে প্ল্যাকার্ড হাতে মারমা সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে চাইথোয়াই মারমাকে হত্যার ঘটনা নতুন নয়। যুগ যুগ ধরে সেখানে সেটলার কর্তৃক সাম্প্রদায়িক হামলা ছাড়াও সেনাশাসন জারি রেখে নিপীড়ন-নির্যাতন চালানো হচ্ছে। কিন্তু পার্বত্য চট্টগ্রামে সংঘটিত কোন ঘটনারই আজ পর্যন্ত সুষ্ঠু বিচার হয়নি। অপরাধীদের সাজা দেওয়া হয়নি।

তারা বলেন, চাইথোয়াই মারমার খুনি আরফিন শরীফ পাটোয়ারি ঘটনার কয়েকদিন আগেও বেশ কয়েকবার চাইথোয়াই মারমার বাড়িতে আগুন লাগিয়ে দেয়ার চেষ্টা চালিয়েছিল। কিন্তু তার বিরুদ্ধে প্রশাসন ও জনপ্রতিনিধিরা কোন ব্যবস্থা নেয়নি। যার কারণে সে চাইথোয়াই মারমাকে খুন করতে সাহস পেয়েছে।

বক্তারা খুনিকে রক্ষার ষড়যন্ত্র চলছে উল্লেখ করে বলেন, বিভিন্ন মিডিয়ায় খুনিকে মানসিক ভারসাম্যহীন, মাদকাসক্ত হিসেবে আখ্যায়িত করে কার্যত তাকে রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে। অথচ সে অত্যন্ত পরিকল্পিতভাবেই চাইথোয়াই মারমাকে হত্যা করেছে।

বক্তারা বলেন, চাইথোয়াই মারমার মতো ৬০ বছর বয়সী একজন মানুষকে যেভাবে ইট দিয়ে আঘাত করে ও পেট্রোল ঢেলে শরীরে আগুন লাগিয়ে দিয়ে হত্যা করা হয়েছে তা কোন বিবেকবান মানুষ মেনে নিতে পারে না। তাই চাইথোয়াই মারমা হত্যাকারীর সর্বোচ্চ শাস্তির দাবিতে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে সোচ্চার হতে হবে।

মানববন্ধন থেকে বক্তারা চাইথোয়াই মারমা হত্যার সুষ্ঠু বিচার ও হত্যাকারীর সর্বোচ্চ শাস্তি ফাঁসি দাবি করেন। তারা এই হত্যাকাণ্ডে আর কারোর ইন্ধন রয়েছে কিনা তাও খুঁজে বের করার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানান।

No comments: