Wednesday, May 04, 2022

সাজেক ও বাঘাইছড়িতে লংগদু গণহত্যার ৩৩ বছর উপলক্ষে স্মরণ সভা

বাঘাইছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ৪ মে ২০২২


লংগদু গণহত্যার ৩৩ বছর উপলক্ষে সাজেক ও বাঘাইছড়িতে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ৪ মে ২০২২, বুধবার দুপুর ১২টার সময় সাজেকে গঙ্গারাম ইউনিটের উদ্যোগে অনুষ্ঠিত স্মরণসভায় ইউপিডিএফ সংগঠক আর্জেন্ট চাকমার সভাপতিত্বে ও পূর্ণ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সদস্য সোহেল চাকমা, মুকুল চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সদস্য নবজ্যোতি চাকমা প্রমুখ।

অপরদিকে, বাঘাইছড়ি সদর এলাকায় অনুষ্ঠিত স্মরণসভায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) এর বাঘাইছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক নিউটন চাকমার সভাপতিত্বে ও জিতেন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক রিয়েল চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা সভাপতি রত্ন জ্যোতি চাকমা।

উভয় স্মরণ সভা শুরুতে সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।


স্মরণ সভায় বক্তরা বলেন, আজ থেকে ৩৩ বছর আগে আজকের এইদিনে রাঙামাটির লংগদু উপজেলায় সেনা-প্রশাসনের প্রত্যক্ষ সহয়োগীতায় পরিকল্পিতভারে সেটলার বাঙালিরা পাহাড়িদের ওপর বর্বরোচিত হামলা ও গণহত্যা চালায়। ৩৩ বছরেও এই গণহত্যার বিচার না হওয়ায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন।

তারা আরো বলেন, লংগদু গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামে সংঘটিত ডজনের অধিক গণহত্যার বিচার না হওয়ার কারণে পাহাড়িদের ওপর প্রতিনিয়ত সাম্প্রদায়িক হামলার ঘটনা সংঘটিত হচ্ছে। পার্বত্য চুক্তির পরও এমন বর্বর হামলা থামেনি, বরং বৃদ্ধি পেয়েছে বক্তারা উল্লেখ করেন।

বক্তারা অভিযোগ করে বলেন, শাসকগোষ্ঠি পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের বিরুদ্ধে সেনাশাসন জারি রেখে দমন-পীড়ন ও অব্যাহত ভূমি বেদখলের মাধ্যমে বসতভিটা-জায়গা জমি থেকে উচ্ছেদ করে পাহাড়ি জনগণকে ধ্বংস করার পাঁয়তারা চালাচ্ছে।

বক্তারা শাসকগোষ্ঠির সকল অন্যায়-অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ছাত্র-যুব সমাজসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।

স্মরণসভা থেকে বক্তারা অবিলম্বে লংগদু গণহত্যার সাথে জড়িত সেনা সেটলারদের আইনের আওতায় এনে  বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

---

No comments: