Friday, May 13, 2022

ইউপিডিএফ’র সাবেক কর্মিকে হত্যার প্রতিবাদে লংগুদুতে বিক্ষোভ সমাবেশ

লংগুদু প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১৩ মে ২০২২


সেনা মদদপুষ্ট সন্ত্রাসী কর্তৃক সুবলঙে ইউপিডিএফ’র সাবেক কর্মি লক্ষ্মী চন্দ্র চাকমা দুর্জয়কে হত্যা ও বান্দরবানের লামায় রাবার কোম্পানি কর্তৃক ম্রো ও ত্রিপুরা জাতিসত্তাদের জুমভূমি, বাগান-বাগিচা, জুমের খেত পুড়িয়ে দেয়ার প্রতিবাদে রাঙামাটির লংগুদুতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (১৩ মে ২০২২) দুপুর ২টায় লংগুদু সদর ইউনিয়ন এলাকায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম এই সমাবেশের আয়োজন করে।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা শাখার সভাপতি ললিত চাকমা'র সভাপতিত্বে ও পিসিপি'র নেতা লুইস চাকমা'র সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর লংগদু ইউনিটের সংগঠক চন্দন চাকমা, পিসিপি'র রাঙামাটি জেলা শাখার সভাপতি নিকন চাকমা, সাবেক পিসিপি নেতা উত্তম চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, রাষ্ট্রীয় বাহিনী পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের অস্তিত্বকে ধ্বংস করতে একের পর এক ষড়যন্ত্রে মেতে উঠেছে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় একদিকে নামে বেনামে পাহাড়ি জনগণের ভূমি, মা-বোনের ইজ্জ্বত কেড়ে নেওয়া হচ্ছে। অপরদিকে তাঁদের মদদপুষ্ট সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে খুন-গুম, অপহরণের মাধ্যমে পাহাড়ি নিধনের মিশন পরিচালনা করছে। তারই অংশ হিসেবে সুবলঙে ইউপিডিএফের সাবেক কর্মিকে গুলি করে হত্যা করা হয়েছে।

তারা বলেন, রাষ্ট্রীয় প্রশাসনের পৃষ্ঠপোষকতায় বান্দরবানের লামায় রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃক সেখানকার ম্রো ও ত্রিপুরা জাতিসত্তাদের বংশপরম্পরায় ভোগদখলীয় জুমের জমি বেদখল করতে আগুন লাগিয়ে দিয়ে জুমের জমি, বাগান-বাগিচা, খেত ধ্বংস করে দিয়েছে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের অস্তিত্ব যেখানে বিপন্ন সেখানে রাষ্ট্রীয় বাহিনীর মদদে নব্য মুখোশ বাহিনী সন্ত্রাসীরা হত্যাযজ্ঞে লিপ্ত রয়েছে। জনগণকে হয়রানি করছে, নিরীহ মানুষকে অপহরণ করে লক্ষ লক্ষ টাকা মুক্তিপণ নেয়া হচ্ছে। বক্তারা তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সময় থাকতে সেনা ও গোয়েন্দাদের খপ্পড় থেকে বেরিয়ে আসুন, অন্যথায় এসব জঘন্য কর্মকাণ্ডের জন্য জনগণ কখনো ক্ষমা করবে না।

বক্তারা, সুবলঙে লক্ষী চন্দ্র চাকমা’র হত্যাকারী রুপায়ন চাকমা (উত্তরণ)সহ ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও লামায় রাবার ইন্ডাস্ট্রিজের নামে ভূমি বেদখল-পাহাড়ি উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ এবং রাবার ইন্ড্রাস্ট্রিজের মালিক ও অন্যান্যদের গ্রেফতার করে বিচারের দাবি জানান।

----

No comments: