""

লামায় রাবার কোম্পানির দুর্বৃত্ত কর্তৃক রেংয়েন কার্বারি পাড়ায় হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ-ভাংচুর ও লুটপাট

লামা প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ২ জানুয়ারি ২০২৩

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের রেংয়েন কার্বারি (ম্রো) পাড়ায় হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাট চালিয়েছে রাবার কোম্পানি লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র লেলিয়ে দেওয়া দুর্বৃত্তরা।

রবিবার (১ জানুয়ারি ২০২৩) দিবাগত রাত ১:০০টার সময় এ হামলার ঘটনা ঘটে।

দুর্বৃত্তরা পাড়াবাসীদের ৩টি ঘর আগুন দিয়ে সম্পূর্ণ পুড়ে ছাই করে দেয় ও ৬টি ঘর ভেঙে চুরমার করে দেয় এবং ছাগল, মুরগী, মোবাইলসহ মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যায়।

যাদের ঘর পুড়ে দেওয়া হয়েছে তারা হলেন- চামরুম ম্রো, চিংচ্যং ম্রো ও রেংইয়ুং ম্রো।

আর যাদের ঘর ভেঙে দেওয়া হয়েছে তারা হলেন- দুইঠেঙ ম্রো, রেঙনক, রেংইয়ুঙ ম্রো, লাংরুঙ, চিতলিত ম্রো ও ইয়ংরিঙ ম্রো।

ঘটনার প্রত্যক্ষদর্শী রেংয়েন কার্বারি জানান, গতরাত ১:০০টার সময় লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র দায়িত্বপ্রাপ্ত দেলোয়ার, নুরু ও মহসিনের নেতৃত্বে রাবার বাগানের একদল শ্রমিক ও ৪ ট্রাক বহিরাগত ভাড়াটেসহ ১৫০ জনের অধিক দুর্বৃত্ত রেংয়েন ম্রো পাড়ায় হামলা চালায়। এ সময় দুর্বৃত্তরা পাড়াবাসীদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাট চালায়। দুর্বৃত্তরা চামরুম ম্রো, চিংচ্যং ম্রো ও রেংইয়ুং ম্রো’র ঘর আগুন দিয়ে ‍পুড়িয়ে ছাই করে দেয় এবং দুইঠেঙ ম্রো, রেঙনক, রেংইয়ুঙ ম্রো, লাংরুঙ, চিতলিত ম্রো ও ইয়ংরিঙ ম্রো’র ঘর ও ঘরের সোলার-ব্যাটারিসহ জিনিসপত্র ভেঙে চুরমার করে দেয়। হামলার সময় দুর্বৃত্তরা পাড়াবাসীদের ছাগল, মুরগী মোবাইল ফোনসহ মূলবান জিনিসপত্র লুট করে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে।

উল্লেখ্য, গত বছর (২০২২) ৯ এপ্রিল থেকে লামা রাবার ইন্ডাস্ট্রিজ সরই ইউনিয়নের রেংয়েন কার্বারি (ম্রো) পাড়া, লাংকম কার্বারী (ম্রো) পাড়া ও জয়চন্দ্র ত্রিপুরা পাড়াবাসীদের ভোগদখলীয় ৪০০ একর জুমভূমি জবরদখলের চেষ্টা চালিয়ে আসছে। ইতোমধ্যে আগুন দিয়ে জুমভূমি পুড়িয়ে দেওয়া, পানির উৎসে বিষ প্রয়োগ, ভূমি রক্ষা আন্দোলনের নেতার ওপর হামলা, মিথ্যা মামলাসহ বিভিন্ন উৎপীড়নমূলক কর্মকাণ্ড চালিয়ে পাড়াবাসীদের উচ্ছেদের চেষ্টা চালিয়েছে রাবার কোম্পানির লোকেরা। তারই অংশ হিসেবে গতরাতে এই হামলা চালানো হয়েছে।











0/Post a Comment/Comments