Thursday, September 23, 2021

মাটিরাঙ্গায় পাহাড়িদের জমির ফসল নষ্ট করে ও পাহাড় কেটে সেনাবাহিনীর সড়ক নির্মাণ!

মাটিরাঙ্গা প্রতিনিধি। খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পাহাড়িদের জমির ফসল নষ্ট করে ও পাহাড় কেটে সেনাবাহিনী কর্তৃক সীমান্ত সড়ক নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। সেনাবাহিনীর ২০ইসিবি সড়কটি নির্মাণ করছে।

সড়ক নির্মাণের ফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন সহায়ন ত্রিপুরা (হিরেনয়্যা) নামে এক ব্যক্তি। তিনি ২০৩নং অভ্যা মৌজাধীন মাটিরাঙ্গা সদর ইউনয়নের ৯নং ওয়ার্ডের গর্জনটিলা পাড়ার স্থায়ী বাসিন্দা।

এতে আরো অনেকে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন এলাকাবাসী।

সহায়ন ত্রিপুরা অভিযোগ করে এ প্রতিবেদককে বলেন, তার নামে রেকর্ডিয় খতিয়ান প্রাপ্ত টিলার পাহাড় কেটে ধান্য জমিতে মাটি ভরাট করে সেনাবাহিনী জোরপূর্বকভাবে সড়ক নির্মাণ করেছে। এতে তার ৪০ শতক ধান্য জমি ও ২০ শতক দ্বিতীয় শ্রেণীর জমি (সরিষা বিল), ৩০টির অধিক লিচু গাছ ও ৫০টি সেগুন গাছ ক্ষয়ক্ষতি হয়েছে।

সরেজমিনে উক্ত এলাকায় গিয়ে এর সত্যতা পাওয়া গেছে।

উক্ত অভিযোগ বিষয়ে সেনাবাহিনী দায়িত্বপ্রাপ্ত জনৈক মেজরের সাথে যোগাযোগ করা হলে তিনি ক্ষতিপূরণ দেবেন বলে আশ্বাস দিলেও কখন দেবেন তা নিশ্চিত করে বলেননি। এতে সহায়ন ত্রিপুরা ন্যায্য ক্ষতিপূরণ পাবেন কিনা তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন।

জানা গেছে, রামগড় থেকে মাটিরাঙ্গার তবলছড়ি পর্যন্ত উক্ত সড়কটি নির্মাণ করা হবে। এতে অনেকে ক্ষতির শিকার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার একজন সচেতন নাগরিক ক্ষোভ ও আশঙ্কা করে বলেন, সেনাবাহিনীর সড়ক নির্মাণ অথবা উন্নয়ন কাজের তারা বিরোধী নয়। তবে নিরীহ মানুষের ফসল নষ্ট করে তাদের জায়গা-জমির উপর দিয়ে সড়ক নির্মাণ হলে এই এলাকার স্থানীয় বাসিন্দারা অনেকেই বাস্তুভিটা ও জায়গা-জমি হারাবেন। তাই তিনি ক্ষয়ক্ষতির শিকার ব‍্যক্তিদের নিজ জায়গা থেকে উচ্ছেদ না করে তাদের ন্যায্য ক্ষতিপূরণ প্রদানের আহ্বান জানান।

No comments: