""

রোয়াংছড়িতে ড্রাগন ফল চাষে সফলতা পেয়েছেন মংমং সিং

বান্দরবান, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩


বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় ড্রাগন ফলের চাষ করে সফলতা পেয়েছেন জামছড়ি এলাকার বাসিন্দা মংমং সিং। তিনি এলাকার একজন উন্নয়ন কর্মী হলেও শখের বশে ২০২০সালে কয়েকশ ড্রাগন গাছ লাগান। পরে তিনি বাণিজ্যিকভাবে বাগান করার পরিকল্পনা করেন। বর্তমানে তার ৫ একর জমিতে
লাল, হলুদ, সাদাসহ ৭ জাতের ড্রাগন ফলের গাছ রয়েছে। পাশাপাশি দেশি-বিদেশি আম, মাল্টা, বিদেশি ফলের মধ্যে রাম্বুটান, লংগান, কাশ্মীরি আপেল, বারি-৪, কাটিমন, সুবর্ণ রেখাসহ ৩৫ প্রকার বিভিন্ন ফলের গাছও রয়েছে তার বাগানে।

মংমং সিং বলেন, ‘বর্তমানে ১৩৫০টি পিলারে ৬০০০ ড্রাগন গাছ আছে। ২০২১ সাল থেকে ফল পেতে শুরু করি। ২০২৩ সালে ৩ দিনে ৩ টনের মতো ফল তুলতে পেরেছি। বর্তমানে বাগান থেকেই পাইকারি প্রতি কেজি ১৫০ টাকা দরে বিক্রি করছি। বাগানে বেশি লাভ না হলেও ক্ষতি নেই। সার ও কীটনাশকের দাম বৃদ্ধি পাওয়ায় লাভ কম হচ্ছে।’

এ বছর ১৩ লাখ টাকার ফল বিক্রি করতে পারবেন বলে তিনি আশা করেন। এছাড়া বাগান থেকে ড্রাগনের কাটিং বিক্রি করেও বাড়তি আয় করতে পারেন।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ এম এম শাহ্ নেওয়াজ কৃষি বিভাগ থেকে ড্রাগন চাষীদের প্রয়োজনীয় সার্বিক পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে বলে জানান। তিনি বলেন, ২০২১-২২ সালে জেলায় ৩৫ হেক্টর জমিতে ড্রাগন ফলের চাষ হয়েছিল। এ বছর ৫০ হেক্টর জমিতে চাষ হয়েছে।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments