""

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চবিতে গণতান্ত্রিক ছাত্র জোটের বহু ভাষার সাংস্কৃতিক সন্ধ্যা


চবি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গণতান্ত্রিক ছাত্র জোট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা গতকাল ২১ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে 'বহু ভাষার সাংস্কৃতিক সন্ধ্যার' আয়োজন করে।

এতে অংশগ্রহণ করেন ম্রো, বম, ত্রিপুরা, মারমা, চাকমা, বাঙালি সহ বহু ভাষাভাষী জাতিসত্তার শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা তাদের আধুনিক গান, আঞ্চলিক গান, কবিতা ও ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করেন।


অনুষ্ঠানে বিপ্লবী ছাত্র মৈত্রীর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক জশদ জাকিরের উপস্থাপনায় ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সংগঠক ধ্রুব বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম নগরের সভাপতি পহর চাকমা।
 

বক্তারা বলেন, বাংলাদেশে বাঙালি ছাড়াও রয়েছে আরও ৪৫ টির অধিক জনগোষ্ঠীর বসবাস। প্রত্যেকের রয়েছে স্বতন্ত্র ভাষা, লিপি ও সংস্কৃতি। বিভিন্ন সময় আমরা এইসব জনগোষ্ঠীর সুষ্ঠু বিকাশের নিশ্চয়তা তৈরীর ও মাতৃভাষায় শিক্ষাদানের দাবিদাওয়া সরকারের কাছে উপস্থাপন করেছি। কিন্তু সরকার সেসব দাবিদাওয়া আমলে নেয়নি৷ বরং বাঙালি সংস্কৃতির আধিপত্যের মাধ্যমে সেসব সংস্কৃতিকে বিলুপ্তির পথে ঠেলে দিতে তপর থেকেছে সবসময়।


তারা বলেন, পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানে জাতিগত পরিচয় কেড়ে নিয়ে জোর করে বাঙালী জাতীয়তাবাদ চাপিয়ে দেয়া হয়েছে। আমাদের আজকে আয়োজনের উদ্দেশ্য এই বক্তব্য প্রতিষ্ঠা করা যে, বাংলাদেশ এক ভাষা ও এক জাতির রাষ্ট্র নয়, বরং আমাদের দেশ বহু ভাষা ও বহু সংস্কৃতির দেশ এবং প্রত্যেক জাতিগোষ্ঠীর স্ব স্ব ভাষা ও সংস্কৃতির মধ্যে বেড়ে ওঠার নিশ্চয়তা দিতে হবে।

অনু্ষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র ফেডারেশন ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের চট্টগ্রাম নগর ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

এর আগে সকালে গণতান্ত্রিক ছাত্র জোট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা নেতা-কর্মীরা শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments