""

স্বাগত নববর্ষ ১৪৩১, সকলের জীবন নিরাপদ হোক


সিএইচটি নিউজ ডেস্ক
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

কালের পরিক্রমায় পুরাতন বছর বিদায় নিয়ে শুরু হলো আরেকটি নতুন বছর। উদিত হলো নতুন বছরের প্রথম সূর্য।

শুভ নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ।

সিএইচটি নিউজের পাঠক, লেখক, সংবাদ সংগ্রহকারীসহ সকলকে জানাই বাংলা নববর্ষের আন্তরিক শুভেচ্ছা।

আজ নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ। পার্বত্য চট্টগ্রামে চলছে বৈ-সা-বি (বৈসু, সাংগ্রাই, বিঝু, বিষু, বিহু...) উসবের তৃতীয় দিন। চাকমারা এই দিনটি ‌‘গোজ্জেপোজ্জে বিঝু/দিন’ হিসেবে পালন করে থাকে। আজকের দিনটিতে ধর্মীয় প্রার্থনাসহ গ্রামের বয়স্ক মুরুব্বীদের খানা-পিনার আয়োজন করা হয়। অপরদিকে ত্রিপুরা ও মারমা সম্প্রদায়ের মূল উসব যথাক্রমে ‌‘বৈসুমা’ ও ‘আক্যেই’ পালিত হচ্ছে।

গোটা বিশ্ব এখন নানা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনো চলমান। ফিলিস্তিনি জনগণের ওপর চলছে একের পর এক ইসরায়েলি হামলা, চলছে গণহত্যা। এর ফলে ফিলিস্তিনিদের জীবন চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।

এদিকে, বাংলাদেশের সার্বিক পরিস্থিতিও মোটেই ভালো নেই। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। রাজনৈতিক দমনপীড়ন, খুন-গুম, অন্যায়-অবিচার চলছে। বেড়ে গেছে দুর্নীতি-অনিয়ম, বৈষম্য। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর নিপীড়ন-নির্যাতন অব্যাহত রয়েছে। সবক্ষেত্রে চলছে এক নৈরাজ্যকর অবস্থা। ফলে দিন দিন দেশ এক অরাজকতার দিকে ধাবিত হচ্ছে।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ৭ জানুয়ারি একতরফা নির্বাচনের মাধ্যমে পূনরায় ক্ষমতা কুক্ষিগত করেছে। একচ্ছত্রভাবে ক্ষমতা টিকিয়ে রাখার জন্য সরকার বিরোধী রাজনৈতিক দল ও বিরোধী মত প্রকাশকারীদের ওপর দমন-পীড়ন জারি রেখেছে। নানা কালাকানুন তৈরি করে বিরোধী মত দমন করছে সরকার। এমতাবস্থায় দেশে স্বাধীনভাবে মতপ্রকাশের অধিকার অনেক সংকুচিত হয়ে গেছে। সরকারের উচিত নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতাসহ সুষ্ঠু গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা।

অন্যদিকে, পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি আরো বেশি ভয়াবহ। সেখানে রাষ্ট্রীয়ভাবেই চলছে জাতিগত নিপীড়ন। এরই অংশ হিসেবে সেখানে জারি রয়েছে সেনাশাসন ‘অপারেশন উত্তরণ’, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমনমূলক ‘১১ নির্দেশনা’। যার মাধ্যমে পাহাড়িদের ওপর চলছে দমন-পীড়ন, গ্রেফতার, বিচার বহির্ভুত হত্যা, গুম, নারী নির্যাতন ইত্যাদি। শুধু তাই নয়, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সৃষ্ট ঠ্যাঙাড়ে বাহিনীকে ব্যবহার করে উদীয়মান তরুণ নেতা-কর্মীদের হত্যা করা হচ্ছে। কথিত উন্নয়ন, সীমান্ত সড়ক নির্মাণ ও পর্যটনের নামে চলছে পাহাড়ি উচ্ছেদের পাঁয়তারা। প্রতিবাদ করতে গেলেই রাষ্ট্রীয় দমন-পীড়নের শিকার হতে হচ্ছে।

সাম্প্রতিক সময়ে বান্দরবানের রুমা ও থানচিতে নাটকীয় ব্যাংক ডাকাতি, ব্যাংক ম্যানেজারকে অপহরণ ও পুলিশ-আনসারের অস্ত্র লুটের ঘটনাকে কেন্দ্র করে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ’র বিরুদ্ধে রাষ্ট্রীয় বাহিনীর সাড়াশি অভিযান চলছে। বম জাতিসত্তার ছাত্র-ছাত্রীসহ নিরীহ জনগণকে গণগ্রেফতার করা হচ্ছে। এর ফলে বম জাতিসত্তাগুলো এক দুর্বিষহ অবস্থার মধ্যে পড়েছেন। তারা গ্রাম, ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে যেতে বাধ্য হচ্ছেন।

পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় দমন-পীড়ন ও বৈষম্যমূলক নীতির কারণে সেখানে বসবাসরত পাহাড়ি জাতিসত্তাগুলোকে এক অনিশ্চয়তার মধ্যেই জীবন-যাপন করতে হচ্ছে। এর অবসান হওয়া জরুরি।

তাই, নতুন বছরে পার্বত্য চট্টগ্রামের জনগণের প্রত্যাশা- সেখানে (পার্বত্য চট্টগ্রামে) ভূমি বেদখল-উচ্ছেদ ও দমন-পীড়নসহ যেসব অন্যায়-অবিচার চলছে সরকার তা অচিরেই বন্ধ করবে এবং পার্বত্য চট্টগ্রামে যে সমস্যা বিদ্যমান রয়েছে তা যথাযথভাবে সমাধানের মাধ্যমে শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশ সৃষ্টি করবে।

নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ সকলের জীবনে বয়ে আনুক অনাবিল সুখ-শান্তি ও সমৃদ্ধি। হিংসা-বিদ্বেষ, দ্বন্দ্ব-সংঘাত দূরীভূত হয়ে সকলের জীবন নিরাপদ হোক।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।











0/Post a Comment/Comments