""

বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ


বাঘাইছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ

রবিবার, ২১ এপ্রিল ২০২৪

বান্দরেবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে এবং গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে রাঙামাটির বাঘাইছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার (২১ এপ্রিল ২০২৪) সকাল ৯টায় বাঘাছড়ির বঙ্গলতলী এলাকায় পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ যৌথভাবে এই বিক্ষোভের আয়োজন করে।

“সংখ্যালঘু জাতিসত্তা ধ্বংসের রাষ্ট্রীয় ষড়যন্ত্র বরদাস্ত করব না” শ্লোগানে প্রথমে একটি বিক্ষোভ মিছিল করা হয়। মিছিল শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়।


সমাবেশে পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা সভাপতি কিরণ চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সত্য চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সভাপতি অমিতা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পদাক নিকেল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের বাঘাইছড়ি উপজেলা শাখার সদস্য অপর্ণা চাকমা। স্বাগত বক্তব্য রাখেন পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা শাখার সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পুলেন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, বান্দরবানে রুমা ও থানচিতে নাটকীয় ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে কেএনএফের বিরুদ্ধে রাষ্ট্রীয় বাহিনীর যৌথ অভিযানের নামে সেখানকার বম জাতিসত্তার সাধারণ জনগণকে গণগ্রেফতার ও হয়রানির ঘটনা খুবই উদ্বেগজনক। ইতোমধ্যে সেখানে অন্তত ৭০ জন নারী-পুরুষকে গ্রেফতার করা হয়েছে, যার মধ্যে শিক্ষার্থী ও গর্ভবর্তী নারীও রয়েছেন। শুধু তাই নয়, সেখানকার জনগণকে ৫ কেজির অধিক চাউল কেনা ও বহনের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যার ফলে প্রত্যন্ত এলাকায় বসবাসরত গ্রামবাসীরা অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন।

বক্তারা আরো বলেন, শুধু বান্দরবানে বম জাতিসত্তার জনগণের ওপর নয়, রাঙামাটির বিলাইছড়িতে ত্রিপুরা গ্রামবাসীদেরকেও কেএনএফের তকমা লাগিয়ে দিয়ে গ্রেফতার করা হচ্ছে। এভাবে অন্যায় দমন-পীড়ন চালিয়ে সরকার পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাগুলোকে ধ্বংসের ষড়যন্ত্র করছে।

বক্তারা জাতিসত্তা ধ্বংসের সরকারের ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানি বন্ধ করা এবং গ্রেফতারকৃত সাধারণ গ্রামবাসীদের মুক্তি দেয়ার দাবি জানান। একই সাথে তারা ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত প্রকৃত অপরাধী ও তাদের মদদদাতাদের আইনের আওতায় আনারও দাবি জানিয়েছেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments