""

বাঘাইছড়ির বঙ্গলতলিতে ‘বিঝু’ উৎসব উপলক্ষে পাহাড়িদের ঐতিহ্যবাহী খেলাধুলার উদ্বোধন

বেলুন উড়িয়ে পাহাড়িদের ঐতিহ্যিবাহী খেলাধুলার উদ্বোধন করছেন বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা।  

বাঘাইছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ৭ এপ্রিল ২০২৪

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলিতে উৎসবমুখর পরিবেশে ‘বিঝু উৎসব ২০২৪’ উপলক্ষে পাহাড়িদের ঐতিহ্যিবাহী খেলাধুলার উদ্বোধন করা হয়েছে।  

“জারুলছড়ি নো দোকান বিঝু উদযাপন কমিটি, বাঘাইছড়ি, রাঙামাটি” এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের ব্যানার শ্লোগান হলো- “আসুন উৎসবে ঐক্যবদ্ধ হই, ঐতিহ্য ও অস্তিত্ব রক্ষার্থে সুদৃঢ় করি ভ্রাতৃত্ব বন্ধন।”

রবিবার (৭ এপ্রিল ২০২৪) সকালে বাঘাইহাট-করেঙ্গাতলি সড়কের জারুলছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মাঠে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি ৩৫নং বঙ্গলতলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা্।

উদ্বোধনের পর বঙ্গলতলী ইউনিয়নের ১নং ওয়ার্ডের মেম্বার শুভ শান্তি চাকমা সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৩৫নং বঙ্গলতলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান জ্যোতি চাকমা।

সভায় স্বাগত বক্তব্য রাখেন বক্তব্য রাখেন বিঝু উদযাপন কমিটির সদস্য অরেন্টু চাকমা। এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন জারুলছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুদম চাকমা, করেঙ্গাতলী কাঠ ব্যবসায়ী সমিতির সভাতি ইন্দ্র বিকাশ চাকমা ও বঙ্গলতলী ইউনিয়নের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার মুক্তাসোনা চাকমা।


বক্তারা বলেন, ‘বিঝু’ পাহাড়িদের ঐতিহ্যবাহী বৃহৎ সামাজিক উৎসব। এ উপলক্ষে হারিয়ে যেতে বসা পাহাড়িদের ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন একটি ভালো উদ্যোগ। এসব আয়োজনের মাধ্যমে আমাদের সকলের মধ্যে মেলবন্ধন তৈরি হবে।

তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকলের মধ্যে সম্প্রীতির বার্তা দেয় আমাদের এই উৎসব। তাই এই উৎসবের মধ্য দিয়ে আমাদেরকে সকলকে ঐক্যবদ্ধভাবে সামনে এগিয়ে যেতে হবে।

তারা নিজ নিজ সংস্কৃতি, ঐতিহ্যকে ধরে রেখে শান্তিপূর্ণভাবে উৎসব পালন করা এবং ঐতিহ্য ও অস্তিত্ব রক্ষার্থে ভ্রাতৃত্ব বন্ধন সুদৃঢ় করার জন্য সকলের প্রতি আহবান জানান।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 




সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।






0/Post a Comment/Comments