""

মানিকছড়িতে বৈ-সা-বি খেলাধুলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত


মানিকছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

খাগড়াছড়ির মানিকছড়িতে বৈ-সা-বি (বৈসু, সাংগ্র্রাই, বিঝু..) উপলক্ষে আয়োজিত খেলাধুলার সমাপনী ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৈ-সা-বি উদযাপন কমিটির আয়োজনে গত ১২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ৪ দিন ব্যাপী মারমাদের ঐতিহ্যবাহী ‌‘ধ’ খেলা, হাঁড়িভাঙ্গা, হাঁ ডু ডু খেলা, শিশুদের মুরগি লড়াই, নিজস্ব মাতৃভাষা লেখাসহ প্রায় ১৫ রকমের খেলাধুলা আয়োজন করা হয়। এতে বিভিন্ন এলাকায থেকে ১০টি টিম অংশগ্রহণ করে।

‘ধ’ খেলার মাধ্যমে গত ১২ এপ্রিল খেলা উদ্বোধন করেন বৈসাবি উদযাপন কমিটির আহ্বায়ক অংচি মারমা।


আজ মঙ্গলবার (১৬ এপ্রিল ২০২৪) সমাপনী খেলাধুলা শেষে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন এলাকাবাসীর পক্ষে অংহ্লাচিং মারমা, পিসিপি’র মানিকছড়ি উপজেলা সাধারণ সম্পাদক অংসালা মারমা, উত্তর হাফছড়ি গ্রামের উসাজাই কার্বারি ও বৈসাবি উদযাপন কমিটির আহ্বায়ক অংচি মারমা। অনুষ্ঠান পরিচালনা করেন এলাকার যুব প্রতিনিধি উজাই রোয়াজা।

 বক্তরা বলেন, পার্বত্য চট্টগ্রামের বৈ-সা-বি হচ্ছে পাহাড়িদের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উসব। প্রতি বছর এই উৎসব উপলক্ষে পানিখেলাসহ বিভিন্ন খেলাধুলা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এতে নিজস্ব সাংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। একটা জাতি টিকে থাকতে হলে নিজস্ব ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য টিকে রাখতে হবে।  

সংক্ষিপ্ত আলোচনা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অংচি মারমা, অংহ্লাচিং মারমা ও এলাকার প্রতিনিধিরা। পুরুস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments