""

পানছড়িতে ইউপিডিএফ সংগঠক নিকোলাস চাকমাকে হত্যার হুমকি সন্তু গ্রুপের কমাণ্ডারের


পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ৪ অক্টোবর ২০২৪

খাগড়াছড়ির পানছড়িতে ইউপিডিএফের সংগঠক নিকোলাস চাকমাকে হত্যার হুমকি দিয়েছেন জেএসএস (সন্তু) এর সশস্ত্র গ্রুপের কোম্পানি কমাণ্ডার কলিন্স চাকমা।

আজ শুক্রবার (৪ অক্টোবর ২০২৪) সকালে নিকোলাস চাকমাকে মোবাইলে কল করে কলিন্স চাকমা এই হুমকি প্রদান করেন।

তিনি (কলিন্স) নিকোলাসকে মোবাইলে হুমকি দিয়ে বলেন, “... আমরা যে কোন মুহু্র্তে তোমাদেরকে মারতে আসবো। তোমরা পারলে আমাদেরকে শেষ করবা, আর আমরা পারলে তোমাদেরকে শেষ করবো “

তিনি এজন্য রেডি থাকার কথা বলে হুমকি দিতে থাকেন, "মুই যে কোন মুহুর্তে “বেরেল গুজুরেম্বি” (অর্থা আমি যে কোন মুহুর্ত বন্দুক দিয়ে হামলা করবো), প্রয়োজনে ধুধুকছড়া তন্ন তন্ন করা হবে। তোমার সাথে এ যাবত বহু কথা বলেছি। কিন্তু দেখছি তোমাকে নিয়ে আর হবে না, তোমাকে মেরে ফেলতে হবে। তোমাকে মারতে (হত্যা করতে) প্রয়োজনে এক কোটি টাকা খরচ করবো।”

নিকোলাস চাকমাকে সন্তু গ্রুপের কামণ্ডার কলিন্স-এর হুমকি

উল্লেখ্য, গতকাল (৩ সেপ্টেম্বর) দুপুরে পানছড়ি উপজেলার ভারত সীমান্তবর্তী ঘিলাতলি এলাকা থেকে ফারুক হোসেন নামে এক ব্যক্তিকে জিম্মি করে ১০ হাজার টাকা মুক্তিপণ নিয়ে ছেড়ে দেওয়া হয়। পরবর্তীতে পার্বত্য চট্টগ্রাম গণলাইন নামে সন্তু গ্রুপের পরিচালিত একটি ফেসবুক পেইজ থেকে “ইউপিডিএফ পরিচালক নিকোলাশ এর নেতৃত্বে পানছড়িতে এক বাঙ্গালি অপহরণ”লিখে একটি স্ট্যাটাস দেওয়া হয়।

তবে মুক্তির পর ভুক্তভোগী ফারুক হোসেন এক ভিডিও বার্তায় বলেছেন, তিনি দুপুর ২টার দিকে ঘিলাতুলি রাস্তা দিয়ে যাবার সময় ২/৩ জন লোক তাকে আটকায় ও  কোথায় যাচ্ছেন জিজ্ঞেস করে। এ সময় তিনি একজনের কাছ থেকে পাওনা টাকা আনতে যাচ্ছেন বলে তাদেরকে জানান।

তখন ওই লোকগুলো ফারুককে জিজ্ঞেস করে তিনি ব্যবসা করেন কী না।  উত্তরে তিনি ব্যবসা করি না বললে ওই লোকগুলো তাকে বলে যে, ‘ব্যবসা না করলে কিসের টাকা আনতে যাচ্ছ। আমাদেরকে ১০ হাজার টাকা মুক্তিপণ দিতে হবে।’

এরপর তিনি সাথে থাকা ২ হাজার টাকা ও বন্ধুদের সাথে ফোনে যোগাযোগ করে আরো ৮ হাজার টাকা এনে তাদেরকে দিলে পরে তাকে ছেড়ে দেওয়া হয়। ইউপিডিএফ বা কোন বাহিনী এ কাজটি করেনি বলে তিনি তার ভিডিও বার্তায় উল্লেখ করেন।

মো. ফারুকের ভিডিও বার্তা

তবে স্থানীয়দের তথ্য মতে সন্তু গ্রুপের লোকজনই এই কাজটি করেছে। পানছড়িতে পাহাড়ি-বাঙালি সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টি করে ইউপিডিএফ ও এলাকার জনগণকে বেকায়দায় ফেলে ঘোলা পানিতে মাছ শিকার করা তাদের উদ্দেশ্য হতে পারে বলে স্থানীয়দের ধারণা।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ফারুক ভারতের ত্রিপুরা রাজ্যের এক ত্রিপুরার কাছ থেকে পাওনা টাকা আনতে ঘিলাতুলির পাশের গ্রাম শণখোলা পাড়ায় যান। সেখানে তাকে এবং ওই ত্রিপুরা ব্যক্তিকে সন্তু গ্রুপের লোকজন ধরে, মারধর করে ও তাদের কাছে থেকে সব টাকা কেড়ে নেয়।

আজ সকালে এ বিষয়ে সন্তু গ্রুপের কোম্পানি কমান্ডার কলিন্স ও ইউপিডিএফ সংগঠক নিকোলাসের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে কলিন্স নিকোলাসকে মেরে ফেলার হুমকি দেন।

ইউপিডিএফ পানছড়ি ইউনিটের সংগঠক অপু ত্রিপুরা এই হুমকিকে “চরম ফ্যাসিস্ট মানসিকতার উলঙ্গ বহিঃপ্রকাশ ও কাপুরুষোচিত হুংকার” বলে নিন্দা জানান এবং নিকোলাস চাকমার কোন কিছু হলে তার দায় কলিন্স চাকমা ও তার দলকে নিতে হবে বলে হুঁশিয়ার করে দেন।

জানা গেছে, জেএসএস সন্তু গ্রুপের সশস্ত্র সদস্যরা বর্তমানে নো ম্যানস ল্যান্ডের ‘মালামাছড়া’ নামক স্থানে অবস্থান করছে। ভারতের মন্দির ঘাট থেকে তারা প্রয়োজনীয় রসদ-সামগ্রী সংগ্রহ করছে।

তারা বর্তমানে যে জায়গায় অবস্থান করছেন তার আশে-পাশে কোন গ্রাম নেই। তবে ৩-৪ কিলোমিটার দূরত্বে বাংলাদেশের দিকে তবলা আদাম নামের একটি গ্রাম রয়েছে। এছাড়া তাদের অবস্থানের কিছু দূরে সীমান্তের ওপারে অমৃত পাড়ায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর একটি ক্যাম্প রয়েছে বলে জানা গেছে।

এদিকে, ভারতের সীমান্তে অবস্থান করে পানছড়ির ধুধুকছড়ায় সশস্ত্র হামলা ও ইউপিডিএফ সংগঠক নিকোলাস চাকমাকে হত্যার হুমকির ঘটনায় এলাকাবাসী উদ্বেগ প্রকাশ করেছেন। তারা অবিলম্বে সংঘাত পরিহার করে জাতির বৃহত্তর স্বার্থ সন্তু গ্রুপের সশস্ত্র গ্রুপটিকে সীমান্ত থেকে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments