""

আইনজীবী ও লেখক ইমতিয়াজ মাহমুদকে গ্রেফতারের নিন্দা প্রতিবাদ চার সংগঠনের


ঢাকা, সিএইচটি নিউজ
।। সুপ্রীমকোর্টের আইনজীবী ও মুক্তমনা লেখক ব্যারিস্টার ইমতিয়াজ মাহমুদকে জামিনে থাকা সত্ত্বেও খাগড়াছড়িতে দায়েরকৃত তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারার একটি মামলায় গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চার সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট।

আজ বৃহস্পতিবার (১৬ মে ২০১৯) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিপুল চাকমা ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট-এর সভাপতি সচিব চাকমা এই নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ ইমতিয়াজ মাহমুদকে গ্রেফতারের ঘটনাকে সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারের পরিপন্থি আখ্যায়িত করে বলেন, পাহাড়িদের প্রতি সহানুভূতি প্রকাশ এবং ন্যায় ও নিপীড়িতের পক্ষে কথা বলাই যেন তার অপরাধ!

বিবৃতিতে তারা আরও বলেন, দেশে অরাজকতা এতটাই বেড়ে গেছে যে, খাগড়াছড়িতে একজন আইনজীবীও ইমতিয়াজ মাহমুদের পক্ষে মামলা পরিচালনা করার সাহস পাননি। তাহলে সাধারণ পাহাড়িদের কী অবস্থা, তা সহজেই অনুমেয়।

চার সংগঠনের নেতৃবৃন্দ অবিলম্বে ইমতিয়াজ মাহমুদের নিঃশর্ত মুক্তি ও সকল কালাকানুন বাতিলের জোর দাবি জানান।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৭ জুলাই ফেসবুকের এক পোস্টকে কেন্দ্র করে শফিকুল ইসলাম নামে এক ব্যক্তি ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৭/২ ধারায় খাগড়াছড়ি সদর থানায় মামলা দায়ের করেন। উক্ত মামলায় তিনি সুপ্রীম কোর্ট থেকে জামিন নেন।

কিন্তু গতকাল সকালে কোর্টের ওয়ারেন্ট দেখিয়ে ঢাকার বনানীর নিজ বাসা থেকে পুলিশ তাকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করে। আদালত তার জামিন নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।
---------------





0/Post a Comment/Comments