""

ইউপিডিএফের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রামে চার সংগঠনের আলোচনা সভা


চট্টগ্রাম প্রতিনিধি, সিএইচটি নিউজ।। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি ও ছাত্র-যুব সমাজের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (২৭ ডিসেম্বর) চট্টগ্রাম সুপ্রভাত স্টুডিও হলরুমে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ চট্টগ্রাম শাখার উদ্যোগে এই সভা আয়োজন করা হয়।


ইউপিডিএফের দলীয় সংগীত বাজিয়ে সভার উদ্বোধন করেন জাতীয় মুক্তি কাউন্সিলের পূর্ব-৩ সভাপতি ভূলন ভৌমিক। 
পরে অধিকার আদায়ের লড়াই-সংগ্রামে শহীদদের প্রতি সমান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর কারামুক্ত যুব ফোরাম নেতা জুনেল চাকমা ও পিসিপি নেতা জিকো চাকমাকে ফুল দিয়ে সংবর্ধনা দেয়া হয়।

আলোচনা শুরুর পূর্বে ইউপিডিএফ এর ২১ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কেন্দ্রীয় প্রকাশিত বার্তা পাঠ করেন পিসিপি চবি শাখা সহ-তথ্য প্রচার সম্পাদক রোনাল চাকমা।


হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমার সভাপতিত্বে, পিসিপি মহানগর সম্পাদক অমিত চাকমার সঞ্চালনায় সভায় আলোচনা করেন গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি শুভ চাক, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি রেশমি মারমা, শ্রমজীবী ফ্রন্টের চট্টগ্রাম শাখার সভাপতি বিজয় চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ত্রিরত্ন চাকমা।

আলোচনা সভায় বক্তারা পার্বত্য চট্টগ্রামে সরকার অরাজক পরিস্থিতি তৈরি করে আন্দোলনকারী শক্তি ইউপিডিএফের ওপর দমন-পীড়ন চালাচ্ছে অভিযোগ করে বলেন, সেখানে প্রতিনিয়ত অন্যায়ভাবে নেতা-কর্মীদের গ্রেফতার করে মিথ্যা মামলা দিয়ে কারাগারে নিক্ষেপ করা হচ্ছে। শুধু তাই নয় কথিত বন্দুকযুদ্ধের নামে চালানো হচ্ছে হত্যাকাণ্ড। একটি সন্ত্রাসী গোষ্ঠীকে প্রত্যক্ষ মদদ দিয়ে খুন, অপহরণ, গুমসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটিত করা হচ্ছে।

সরকারের এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে ছাত্র-যুব সমাজকে সোচ্চার হতে হবে বলে বক্তারা মত প্রকাশ করেন।

সভায় বক্তারা সরকার-শাসকগোষ্ঠীর কঠোর দমন-পীড়নের মধ্যেও ইউপিডিএফ পূর্ণস্বায়ত্তশাসনের সংগ্রামে অবিচল রয়েছে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।



তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত-নির্যাতিত জুম্ম জনগণের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে, কাঙ্ক্ষিত মুক্তি অর্জনে ইউপিডিএফ এর পতাকাতলে সমবেত হয়ে আন্দোলন জোরদার করতে হবে।

রাজাকার-প্রতিক্রিয়াশীলদের প্রতিহত করে সরকারের জুম্ম নিধনের নীলনক্সা নস্যা করে আন্দোলনে সামিল হওয়ার জন্য বক্তারা ছাত্র-যুব-নারী সমাজের প্রতি আহ্বান জানান।
-----------





0/Post a Comment/Comments