Thursday, May 27, 2021

কালো রঙে ঢেকে দেয়া হলো সিন্দুকছড়ি রাস্তায় লেখা পর্যটন ও ভূমি বেদখল বিরোধী চিকাগুলো

মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ২৭ মে ২০২১

মহালছড়ি থেকে সিন্দুকছড়ি-জালিয়া পাড়া পর্যন্ত নবনির্মিত রাস্তাটি চালু হওয়ার পর সেখানে মানুষের যাতায়াত বেড়ে যাওয়ায় স্থানীয় জনগণের মধ্যে চাপা আতঙ্ক বিরাজ করছে। এরই মধ্যে মহালছড়ি ও সিন্দুকছড়ি এলাকায় ৪০০ পরিবার সেটলার বাঙালিকে পুনর্বাসন এবং কয়েকটি স্থানে পর্যটন স্পট গড়ে তোলার পরিকল্পনার কথা শুনা যাচ্ছে। ফলে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক আরো বেড়ে গেছে।

এরই প্রেক্ষিতে কয়েকদিন আগে এলাকার সচেতন ছাত্র-যুবকরা পক্ষীমুড়ো নামক এলাকায় রাস্তার উপর পর্যটনের নামে পাহাড়ি উচ্ছেদ ও ভূমি বেদখল বন্ধের দাবিতে সাদা রঙ দিয়ে কয়েকটি চিকা মারে। এসব চিকায় ‌‘পর্যটনের নামে ভূমি বেদখল ও পাহাড়ি উচ্ছেদ বন্ধ কর’; ‘পর্যটন পাহাড়িদের মরণ ফাঁদ’; ‘তোমার পর্যটন ব্যবসা, আমার মরণ দশা’; ‘তোমাদের বিনোদন, আমাদের ক্রন্দন’; ইত্যাদি শ্লোগান লেখা ছিল।

কিন্তু গতকাল বুধবার (২৬ মে ২০২১) রাষ্ট্রীয় বাহিনীর একদল সদস্য উক্ত চিকাগুলো কালো রঙ দিয়ে ঢেকে দেয়।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, চিকাগুলো যখন কালো রঙে দিয়ে ঢেকে দেয়া হচ্ছিল তখন রাষ্ট্রীয় বাহিনীর সদস্যরা চারপাশে অস্ত্র তাক করে যুদ্ধের ভঙ্গিতে দাঁড়িয়ে ছিল।

তবে চিকাগুলো ঢেকে দেয়া হলেও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সেগুলো ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

এলাকাবাসী আশঙ্কা প্রকাশ করে বলেন, নবনির্মিত রাস্তাটি চালু হওয়ার পর থেকে এলাকায় বাহিরের লোকজনের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এছাড়া আমরা শুনতে পাচ্ছি আমাদের এলাকায় নাকি পর্যটন করা হবে। ফলে আমরা জায়গা-জমি, ভিটেমাটি হারানোর ভয়ে আতঙ্কে রয়েছি।

নীচে কয়েকটি চিকা দেয়া হলো:


No comments: