""

লামা রেংয়েন ম্রো পাড়ায় অশোক বৌদ্ধ বিহারের জায়গা দখল করে লামা রাবার ইন্ডাস্ট্রিজের ঘর নির্মাণ

বান্দরবান প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০২৩

রেংয়েন ম্রো পাড়া অশোক বৌদ্ধ বিহারে জায়গায় ঘর নির্মাণ করছেন লামা রাবার ইন্ডাস্ট্রিজ  

লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক লামা উপজেলার সরই ইউনিয়নে রেংয়েন ম্রো কার্বারি পাড়ায়  অশোক বৌদ্ধ বিহারের জায়গা দখল করে ঘর নির্মাণ করছে বলে খবর পাওয়া গেছে।

আজ সোমবার (২০ ফেব্রুয়ারি ২০২৩) দুপুর ১টায় লামা রাবার ইন্ডাস্ট্রিজে দায়িত্বপ্রাপ্ত মো: দেলোয়ার-এর নেতৃত্বে ২০-৩০ জন বাঙালি  রেংয়েন পাড়ায় গিয়ে ম্রোদের ভোগদখলীয় ও পাড়াবাসীদের ধর্মীয় প্রতিষ্ঠান অশোক বৌদ্ধ বিহারের জায়গায় জোরপূর্বক ঘর নির্মাণ করে বলে এলাকাবাসীরা জানান।

ঘর নির্মাণকালে রেংয়েন  ম্রো পাড়াবাসীরা সেখানে গেলে মো : দেলোয়ার গ্রামবাসীদের বলেন আপানারা ঘর তুলেছেন আমরা কোন বাধা দিইনি। আমাদেরকে ভিডিও করবেন না, আমরা চলে গেলে তখন করিও ইত্যাদি কথা বলেন।

ছবিতে লামা রাবার ইন্ডাস্ট্রিজের লোকেরা ঘর নিমার্ণ করতে দেখা যাচ্ছে
এ বিষয়ে রেংয়েন  ম্রো পাড়াবাসীরা বলেন, কয়েকদিন আগে জাতীয় মানবাধিকার কমিশন এই এলাকায় সফর করে গেছেন। তারা পাহাড়িদের ঘরবাড়ীতে অগ্নিসংযোগ ও জায়গা দখলের বিষয়ে সত্যতা পাওয়ার কথা জানিয়েছিলেন। আমরা মনে করেছি মানবাধিবার কমিশনের এই সফরে পর আমাদের ৪০০ একর জমি ফিরে পাবো, ভূমিদস্যু লামা রাবার ইন্ডাস্ট্রিজকে বিচারে আওতায় আনা হবে। রেংয়েন ও লাংকম ম্রো পাড়া এবং জয়চন্দ্র ত্রিপুরা পাড়া লোকজনের নিরাপত্তা নিশ্চিত হবে , আমরা নিরপাদে নির্বিঘ্নে চলা ফেরা করতে পারবো। কিন্তু আমাদের আশা আকাঙ্ক্ষাগুলো উল্টো হয়ে গেল। আজ রাবার ইন্ডান্ট্রিজের লোকজন এসে আমাদের বিহারের জায়গায় ঘর তুলছে। ভূমিদস্যু অপরাধীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হলো না। কয়েকদিন আগে প্রশাসনের পক্ষ থেকে আমাদের বলা হয়েছিল সেখানে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে। এই অবস্থা হলে আমরা কার কাছে যাবো, কি নিয়ে বাঁচবো।

তারা অবিলম্বে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃক নির্মিত ঘর ভেঙ্গে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, গত বছর ১০ আগস্ট রাবার ইন্ডাস্ট্রিজের লেলিয়ে দেয়া দুর্বৃত্তরা রেংয়েন ম্রো পাড়ায় নির্মিত অশোক বৌদ্ধ বিহারে হামলা-ভাঙচুর চালিয়ে ও ২টি বুদ্ধমুর্তি লুট করেছিল।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।
















0/Post a Comment/Comments