""

ইউপিডিএফ সদস্য রুপান্ত চাকমাকে হত্যার প্রতিবাদে কুদুকছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ১৫ মে ২০২৩


রাঙামাটি সদর উপজেলার সাপছড়ি ইউনিয়নে জেএসএস সশস্ত্র সন্ত্রাসী কর্তৃক ইউপিডিএফ সদস্য রুপান্ত চাকমাকে গুলি করে হত্যার প্রতিবাদে এবং দোষী ব্যক্তিদের গ্রেফতার ও শাস্তির দাবিতে রাঙামাটির কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম রাঙামাটি জেলা শাখা।

আজ সোমবার (১৫ মে ২০২৩) দুপুর ১:০০টায় এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে এক সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি রিপন চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক ঝিমিত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র রাঙামাটি সদর উপজেলা  সংগঠক বিভাস চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দীয় অর্থ সম্পাদক ধর্মশিং চাকমা, হিল উইমেন্স ফেডাারেশনের রাঙাামটি জেরা শাখার সাংগঠনিক সম্পাদক নিকি চাকমা ও এইচডব্লিউএফ রাংগামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিকি চাকমা ও যুবনেতা প্রিয়তন চাকমা।


সমাবেশে বক্তারা রূপান্ত চাকমাকে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, জেএসএস শাসকগোষ্ঠির ফাঁদে পড়ে ভ্রাতৃঘাতি সংঘাত জিইয়ে রাখতে খুন-খারাবি চালিয়ে যাচ্ছে। গতকাল সাপছড়ি ইউনিয়নের নাড়াইছড়ি এলাকায় নিরস্ত্র ইউপিডিএফ সদস্যকে হত্যার মাধ্যমে তা আবারো তারা প্রমাণ দিয়েছে। কাজেই এই খুনের দায় সন্তু লারমা ও সরকার কোনভাবেই এড়াতে পারেন না।

বক্তারা আরো বলেন, ইউপিডিএফ দীর্ঘ সময় ধরে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধের জন্য জেএসএস’র প্রতি আহ্বান জানিয়ে আসছে। কিন্তু জেএসএস তাতে সাড়া না দিয়ে উল্টো নতুন করে আবারো সংঘাত সৃষ্টি করে পরিস্থিতি জটিল করার অপচেষ্টা চালাচ্ছে। তাই এর বিরুদ্ধে ছাত্র-জনতাকে রুখে দাঁড়াতে হবে।


বক্তারা খুন, নিপীড়ন-নির্যাতন চালিয়ে ইউপিডিএফের ন্যায়সঙ্গত আন্দোলন কোনভাবেই দমিয়ে রাখা যাবে না এমন হুঁশিয়ার করে বলেন, এ যাবত ইউপিডিএফের সাড়ে তিনশ’র অধিক নেতা-কর্মী-সংগঠক হত্যার শিকার হয়েছেন, অসংখ নেতা-কর্মী নিপীড়নের শিকার হয়েছেন, কারাগারে অন্তরীণ থেকেছেন কিন্তু ইউপিডিএফের আন্দোলন স্তব্ধ করা যায়নি, ভবিষ্যতেও যাবে না।

বক্তারা অবিলম্বে ইউপিডিএফ সদস্য রূপান্ত চাকমা খুনের ঘটনায় জড়িত জেএসএস সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে যথাযথ বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একই সাথে তারা সরকারের ফাঁদ থেকে বেরিয়ে এসে খুনের রাজনীতি পরিহার জাতীয় ঐক্যের কাতারে সামিল হতে জেএসএস’র প্রতি আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, গতকাল রবিবার (১৪ মে) সকাল পৌনে ৯টার সময় সাপছড়ি ইউনিয়নের মানিকছড়ি এলাকার নাড়াইছড়ির ছক্রাছড়া এলাকায় সাংগঠনিক কাজে বের হলে পথিমধ্যে আগে থেকে ওঁৎ পেতে থাকা জেএসএস’র একদল সশস্ত্র সন্ত্রাসী রুপান্ত গুলি করে হত্যা করে।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments