""

খাগড়াছড়িতে ছড়ায় ফেলা হচ্ছে পৌরসভার ময়লা, পানিসংকটে একটি ত্রিপুরা পাড়ার বাসিন্দারা

অন্য মিডিয়ার খবর

পাহাড়ি ছড়ার ওপর ময়লার স্তূপ। তার পাশেই কন্যাকে নিয়ে পানি সংগ্রহ করছেন স্থানীয় এক বাসিন্দা। সম্প্রতি খাগড়াছড়ির আলুটিলা এলাকায়। ছবি: প্রথম আলো

অন্য মিডিয়া ডেস্ক, সিএইচটি নিউজ
বুধবার, ১৯ জুলাই ২০২৩

পাহাড়ি ছড়ার ওপর ময়লার স্তূপ। তার পাশেই কন্যাকে নিয়ে পানি সংগ্রহ করছেন স্থানীয় এক বাসিন্দা। সম্প্রতি খাগড়াছড়ির আলুটিলা এলাকায়। ছবি: প্রথম আলো

খাগড়াছড়ি সদর উপজেলার একটি পাহাড়ি ছড়ায় ফেলা হচ্ছে পৌরসভার ময়লা-আবর্জনা। এতে পানিসংকটে পড়েছে ছড়ার ওপর নির্ভরশীল একটি ত্রিপুরাপাড়ার শতাধিক পরিবার।

ছড়াটি বাঙালকাঠি ছড়া হিসেবে পরিচিত। ছড়ার এক পাশে গোলাবাড়ি, অন্য পাশে পেড়াছড়া ইউনিয়ন। বাঙালকাঠি ত্রিপুরা পাড়ার ওপর দিয়ে বয়ে গেছে ছড়াটি। এই গ্রাম থেকে প্রায় এক কিলোমিটার দূরে আলুটিলা খাদের নিচে প্রতিদিন পৌরসভার ময়লা-আবর্জনা ফেলা হয়। এসব ময়লা–আবর্জনা ছড়া হয়ে চেঙ্গী নদীতে মিশছে।

সম্প্রতি সরেজমিনে ত্রিপুরাপাড়া এলাকায় গিয়ে দেখা যায়, ছড়ার পানিতে ময়লা-আবর্জনা ভাসছে। দুই পাড়ে পড়ে রয়েছে প্লাস্টিকের ভাঙা অংশ, চটের বস্তা, কাচের বোতলসহ বিভিন্ন ধরনের আবর্জনা।

ছড়ার পাশে কথা হয় বাঙালকাঠি ত্রিপুরা পাড়ার বাসিন্দা হীরা প্রভা ত্রিপুরা (৭৫) ও মারুটি মোহন ত্রিপুরার (৮৭) সঙ্গে। তাঁরা বলেন, তাঁদের গ্রামে ১০২টি পরিবারের বসবাস। গ্রামের শেষ সীমানায় একটি নলকূপ রয়েছে, তা–ও লোকালয় থেকে কিছুটা দূরে। এ অবস্থায় গ্রামের মানুষ দৈনন্দিন ব্যবহারের পাশাপাশি ছড়ার পানি পান করে আসছেন। কিন্তু দু-তিন বছর ধরে ছড়ার পানি ময়লার কারণে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

নদীতে গোসল করতে আসা গৃহবধূ কলমীলতা ত্রিপুরা পাড়ে পড়ে থাকা কয়েকটি ভাঙা কাচের টুকরা দেখিয়ে বলেন, ‘ছড়ায় নামলে ভয়ে থাকি কখন দুর্ঘটনা ঘটে। বাচ্চাদের জন্য সব সময় চিন্তা হয়। এই গ্রামের এমন কোনো মানুষ নেই যে একবারের জন্য হলেও ছড়ায় এসে পা কাটেননি।’

গোলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান উল্লাস ত্রিপুরা বলেন, শহরের প্রবেশমুখে ময়লা ফেলার কারণে পর্যটকদের খাগড়াছড়ি সম্পর্কে অনেক নেতিবাচক ধারণা হচ্ছে। ছড়ার ময়লার কারণে এলাকাবাসীও পানিসংকটে রয়েছেন।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, আলুটিলা খাদের নিচে এখন ময়লা ফেলা হচ্ছে না। তবে আগের অনেক ময়লা সেখানে জমে রয়েছে। বৃষ্টির পানিতে ময়লা-আবর্জনাগুলো ছড়ায় মিশছে।

সূত্র: প্রথম আলো



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments