""

মহালছড়িতে এনজিও ঋণের কিস্তি পরিশোধ করতে না পেরে বিষপানে এক ব্যক্তির আত্মহত্যা

মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ১৮ অক্টোবর ২০২৩


খাগড়াছড়ির মহালছড়িতে বিভিন্ন এনজিও থেকে নেয়া ঋণের কিস্তির টাকা পরিশোধ করতে না পেরে বিষপানে এক ব্যক্তি আত্মহত্যা করেছেন বলে খবর পাওয়া গেছে।

গত ১৪ অক্টোবর ২০২৩ এ ঘটনাটি ঘটে বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে।

বিষপানে মারা যাওয়া ব্যক্তির নাম জ্যোতিষ চন্দ্র চাকমা (৪০), পিতা- জীব রতন চকামা, গ্রাম- মাস্টার পাড়া, ৪নং মাইসছড়ি ইউনিয়ন, মহালছড়ি।

স্থানীয় সূত্রে জানা গেছে, জ্যোতিষ চাকমা চাষাবাদ করে জীবিকা নির্বাহ করতেন। কিন্তু আর্থিক সমস্যার কারণে তিনি নিজের ও অন্যের নামে বিভিন্ন এনজিও হতে ৩ লাখ ৬০ হাজার টাকার মতো ঋণ গ্রহণ করেন।

এর মধ্যে ব্র্যাক হতে নিজের নামে ১ লাখ ২০ হাজার, একই সংস্থা হতে অন্য জনের নামে ৫০ হাজার; আশা এনজিও হতে নিজের নামে ৭০ হাজার; প্রশিকা হতে নিজের নামে ৭০ হাজার ও পদক্ষেপ হতে ৫০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন।

এছাড়া মাইসছড়ি বাজার সমিতি ও একটি বাড়ি একটি খামার থেকেও তার ঋণ ছিল।

এসব ঋণের কিস্তিগুলো কিছু এক সপ্তাহে ও কিছু ১৫ দিন পরপর পরিশোধ করতে হতো।

কিন্তু আর্থিক দূরাবস্থার কারণে তিনি ঋণের কিস্তির টাকা পরিশোধ করতে পারছিলেন না।

অন্যদিকে এনজিওগুলো হতে কিস্তি পরিশোধের জন্য চাপ সৃষ্টি করা হলে তিনি কোন উপায়ন্তর না দেখে ঘাস মারার বিষ খেয়ে আত্মহত্যার পথ বেছে নেন।

দেশে চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে বর্তমানে সাধারণ মানুষের মধ্যে হাহাকার অবস্থা বিরাজ করছে।

অনেকে খেয়ে না খেয়ে অতি কষ্টে কোন রকমে জীবন-যাপন করতে বাধ্য হচ্ছে।

এ সুযোগে এনজিওগুলো তাদের চড়া সুদে দেয়া ঋণের ফাঁদে ফেলে মানুষকে আরো বেশি নিঃস্ব করছে।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments