""

বাঘাইছড়ির করেঙ্গাতলী সেনা ক্যাম্পে গুলি করে পাখি শিকার, এক ব্যক্তির বাড়িতে পড়লো গুলি!

বাঘাইছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ২৫ নভেম্বর ২০২৩


রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার করেঙ্গাতলি সেনা ক্যাম্প থেকে শিকারের উদ্দেশ্যে পাখি লক্ষ্য করে গুলি ছুঁড়লে ওই গুলি এক ব্যক্তির বাড়িতে গিয়ে পড়ে এবং এতে বাড়ির সোলারসহ কয়েকটি স্থানে গুলি লেগেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আজ শনিবার (২৫ নভেম্বর ২০২৩) সকালে এ ঘটনা ঘটে বলে জানা যায়।

যার বাড়িতে গুলি পড়েছে তার নাম দিবস চাকমা (৪০), পিতা- সমিরণ চাকমা, গ্রাম- সি ব্লক, করেঙ্গাতলী, বঙ্গলতলী ইউনিয়ন।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ সকালে করেঙ্গাতলী ক্যাম্পের সেনা সদস্যরা শিকারের উদ্দেশ্যে পাখি লক্ষ্য করে গুলি ছুঁড়ে। কিন্তু গুলি পাখির গায়ে না লেগে ক্যাম্পের পার্শ্ববর্তী উক্ত ব্যক্তির বাড়িতে গিয়ে পড়ে এবং তার বাড়ির সোলার ও অন্যান্য স্থানে গুলি লাগে। এতে সোলারটি নষ্ট হয়ে যায়। তবে হতাহতের মতো ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

এ বিষয়ে স্থানীয় এক মুরুব্বি ক্যাম্প থেকে প্রায় সময় এভাবে গুলি করে পাখি শিকার করা হয় বলে জানান।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে পাখি হত্যা বা শিকার অপরাধ হিসেবে গণ্য। এই আইনের ৩৮ নং ধারার (১)-এ বলা হয়েছে, ‌‘কোন ব্যক্তি তফসিল ১ ও ২ এ উল্লিখিত কোন পাখি বা পরিযায়ী পাখি হত্যা করিলে তিনি অপরাধ করিয়াছেন বলিয়া গণ্য হইবেন এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি সর্বোচ্চ ১ (এক) বসর পর্যন্ত কারাদন্ড অথবা সর্বোচ্চ ১ (এক) লক্ষ টাকা পর্যন্ত অর্থদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হইবেন এবং একই অপরাধের পুনরাবৃত্তি ঘটাইলে সর্বোচ্চ ২ (দুই) বসর পর্যন্ত কারাদন্ড অথবা সর্বোচ্চ ২ (দুই) লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবেন’।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments