""

চার জুম্ম নেতাকে হত্যার নিন্দা জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম কমিশন

আন্তর্জাতিক ডেস্ক, সিএইচটি নিউজ
শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক পার্বত্য চট্টগ্রাম কমিশন (সিএইচটি কমিশন) নিরাপত্তা বাহিনীর সমর্থনে ঠ্যাঙাড়ে বাহিনী কর্তৃক চার জুম্ম নেতাকে হত্যার নিন্দা জানিয়েছে।

এছাড়া সংগঠনটি হত্যাকারীদের বিচারের আওতায় নিয়ে আসা এবং সশস্ত্র ঠ্যাঙাড়ে বাহিনীগুলোকে নিরাপত্তা বাহিনীর পৃষ্ঠপোষকতা প্রদানের অভিযোগটি গভীরভাবে তদন্তের জন্য সরকারের কাছে আহ্বান জানিয়েছে।

কমিশনের তিন কো-চেয়ার সুলতানা কামাল, এলসা স্ট্যামাটোপৌলৌ ও মিরনা কানিংহ্যাম কেইন গতকাল ১৫ ডিসেম্বর এক যৌথ বিবৃতিতে উক্ত আহ্বান জানান।

তারা বলেন, রাজনৈতিক নেতাদের টার্গেট করে হত্যা করতে নিরাপত্তা বাহিনী কর্তৃক সশস্ত্র ঠ্যাঙাড়ে বাহিনীকে পৃষ্ঠপোষকতা ও সমর্থন দেয়ার উপযুপরি অভিযোগের ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম কমিশন গভীরভাবে উদ্বিগ্ন।

তারা অভিযোগ করে বলেন, ঘটনার পরদিন সকালে স্থানীয় সাংবাদিকরা দ্রুত ঘটনাস্থলে যান এবং মৃতদেহগুলোর ফুটেজ এবং স্থানীয় বাসিন্দাদের সাক্ষাতকার লাইভ সম্প্রচার করেন। লক্ষ্যণীয় হলো, নিরাপত্তা বাহিনীর সেখানে যেতে সময় লেগেছে ১৯ ঘন্টা, অথচ তাদেরই প্রথম সেখানে পৌঁছার কথা।

কমিশন ঠ্যাঙাড়ে বাহিনী কর্তৃক বার বার টার্গেট করে দলীয় কর্মীদের হত্যার তীব্র নিন্দা জানায়। কমিশন মনে করে, এইসব তরুণ কর্মীদের হত্যা হচ্ছে জুম্মদের ভীত সন্ত্রস্ত করে রাখার এবং উদীয়মান জুম্ম নেতৃত্বকে অবদমিত করার একটি কৌশল। এই প্রবণতা বহু বছর ধরে চলে আসছে, এবং এতে কোন অপরাধীর শাস্তি হয়নি।

কমিশন এই প্রবণতা বন্ধের জন্য সরকারের প্রতি আহ্বান জানায়।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments