""

জুরাছড়িতে এক পাহাড়ির জমি বেদখলের চেষ্টা, বাধা দিতে গিয়ে ৫ জনকে সেনা ক্যাম্পে নিয়ে নির্যাতন

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪

স্থানীয় পাহাড়িরা সেটলারদের জমি বেদখলে বাধা দিতে গেলে সেখানে সেনাবাহিনী উপস্থিত হয়ে উল্টো ৫ জন পাহাড়িকে ক্যাম্পে ধরে নিয়ে যায় বলে অভিযোগ। ছবি: সংগৃহিত

রাঙামাটির জুরাছড়ি উপজেলা সদরে সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় সেটলার বাঙালিরা এক পাহাড়ির জমি বেদখলের চেষ্টা চালিয়েছে। আর এতে বাধা ও প্রতিরোধ করতে গিয়ে স্থানীয় মেম্বারসহ ৫ জনকে সেনা জোনে নিয়ে গিয়ে বেদম প্রহার করার অভিযোগ উঠেছে।

আজ শনিবার (১৩ জানুয়ারি ২০২৪) দুপুরে এ ঘটনা ঘটে বলে জানা যায়।

জমির মালিকের নাম হিমায়ন চাকমা, পিতা-মৃত কল্প রঞ্জন চাকমা। জুরাছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের পাশেই তার জমির অবস্থান।

স্থানীয়দের সাথে যোগাযোগ করে জানা যায়, জুরাছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপনের সাথে জড়িত সেটলার শ্রমিকদের দিয়ে স্থানীয় ডিজিএফআই এর রবিউল ও সেনাবাহিনীর নেতৃত্বে এ জমি বেদখলের চেষ্টা চালানো হচ্ছে।

জমি বেদখল চেষ্টার সাথে জড়িতদের মধ্যে যাদের নাম পাওয়া গেছে তারা হলো- মোঃ সিরাজ (৩২), ২. মোঃ সোহেল (৩০), ৩. মিঠুন (২৭) ৪. মোঃ ফয়সাল (২৯),

এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘদিন ধরে সেনা-সেটলাররা স্থানীয় হিমায়ন চাকমার পৈতৃক সূত্রে পাওয়া জমি বেদখলের চেষ্টা চালিয়ে আসছে।

আজ দুপুরে সেটেলাররা সেখানে খুটি গাড়তে গেলে স্থানীয় পাহাড়ি নারী-পুরুষরা তাদের বাধা দেয়। 

 যে জমিটি বেদখলের চেষ্টা চালানো হচ্ছে। ছবি: সংগৃহিত

পরে সেখানে নিকটবর্তী যক্ষাবাজার সেনা ক্যাম্পের কমান্ডার ক্যাপ্টেন মোশাররফ এর নেতৃত্বে একদল সেনা সদস্য ঘটনাস্থলে উপস্থিত হয়।

সেনারা ঘটনাস্থল থেকে ৫ জনকে আটক করে ক্যাম্পে নিয়ে যায়। এরা হলেন- ১.পল্লব দেওয়ান, জুরাছড়ি সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড মেম্বার, ২. সজীব চাকমা, ৩.অনুপম চাকমা, ৪.মিন্টু চাকমা ও ৫.রন্টু চাকমা।

তাদেরকে ক্যাম্পে নিয়ে বেদম প্রহার করা হয বলে অভিযোগ পাওয়া গেছে।

আটককৃতদের মধ্যে থেকে পল্লব দেওয়ান ও অনুপম চাকমাকে বিকালে এবং বাকি ৩ জনকে রাত ৮টা পর ছেড়ে দেওয়া হয় বলে জানা গেছে। বর্তমানে তারা সবাই হাসপাতালে ভর্তি রয়েছে।

স্থানীয় সাধারণ এলাকাবাসী অভিযোগ করে বলেন, জুরাছড়িতে দীর্ঘ সময় ধরে সেনাবাহিনী ও শাসকগোষ্ঠীর নানা অন্যায়-অবিচার ও নিপীড়ন-নির্যাতন জারি রয়েছে।

কিন্তু এসবের বিরুদ্ধে স্থানীয় কোনো আঞ্চলিক ও জাতীয় রাজনৈতিক দল প্রতিবাদ-প্রতিরোধ না করে নিজেদের সাথে জনগণের প্রতিবাদের মানসিকতাকেও তারা দমিয়ে রেখেছে।  

আর এই প্রতিবাদ-প্রতিরোধহীনতার সুযোগকে কাজে লাগিয়ে সেনা-সেটলাররা ভূমি বেদখল থেকে শুরু করে নানা নিপীড়ন নির্যাতন চালিয়ে যাচ্ছে বলে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments