""

চার পাহাড়ি নেতা হত্যায় বিচার বিভাগীয় তদন্তের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে ভারতীয় সংগঠনের স্মারকলিপি

আন্তর্জাতিক ডেস্ক, সিএইচটি নিউজ
সোমবার, ১৫ জানুয়ারি ২০২৪

খাগড়াছড়ি জেলার পানছড়িতে সম্ভাবনাময় ৪ পাহাড়ি নেতাকে ঠান্ডা মাথায় খুনের বিচার, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলায় তাক্ষণিক হস্তক্ষেপ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন বিচারপতিকে প্রধান করে উক্ত ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে স্মারকলিপি দিয়েছে ভারতের ত্রিপুরা রাজ্য চাঙমা গাবুজচে জোধা।

গত ১৩ জানুয়ারি ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় বাংলাদেশ এসিস্ট্যান্ট হাই কমিশনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে এই স্মারকলিপি দেয়া হয়।

ঠান্ডা মাথায় ৪ নেতা হত্যার নিন্দা জানিয়ে স্মারকলিপিতে উল্লেখ করা হয়, কোনো সভ্য সমাজে এ রকম ঘটনার স্থান নেই। এই হত্যাকান্ডের পর সংখ্যালঘু বৌদ্ধ ও হিন্দু ধর্মলম্বীদের জন্য নিরাপত্তাহীনতা আরও বেড়েছে, যারা এমনিতে প্রতিনিয়ত বিভিন্ন প্রকার বৈষম্যের শিকার হন। বিভিন্ন স্থানীয় সংবাদ মাধ্যম ও মানবাধিকার সংস্থার রিপোর্টে বাংলাদেশে বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা বৃদ্ধির তথ্য পাওয়া যায়।

অবিলম্বে ৪ নেতা হত্যার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়ে স্মারকলিপিতে আরও বলা হয়, হত্যাকাণ্ড কোনভাবেই শান্তি স্থাপন করতে পারে না এবং একটি গণতান্ত্রিক রাষ্ট্রে এরকম খুন কোনোভাবেই ন্যায়সঙ্গত নয়। আমরা আশা করি, ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ন্যায় বিচার পাবেন।

উল্লেখ্য, গত ১১ ডিসেম্বর ২০২৩ খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় অনিল পাড়ায় সেনাসৃষ্ট নব্য মুখোশ বাহিনীর সন্ত্রাসীরা পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি ও গণতান্ত্রিক যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক বিপুল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সহ-সভাপতি সুনীল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা সহ-সভাপতি লিটন চাকমা ও ইউপিডিএফ এর সদস্য রুহিন বিকাশ ত্রিপুরাকে ঠান্ডা মাথায় খুন করে।

এছাড়া খুনীরা ইউপিডিএফ সংগঠক হরি কমল ত্রিপুরাসহ আরও তিনজনকে অপহরণ করে নিয়ে যায়।






সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments