""

বগাছড়িতে সেটলার কর্তৃক এক পাহাড়িকে হত্যার প্রতিবাদে কুদুকছড়িতে বিক্ষোভ সমাবেশ

বগাছড়িতে সেটলার কর্তৃক এক পাহাড়িকে হত্যার প্রতিবাদে কুদুকছড়িতে বিক্ষোভ সমাবেশ করে তিন সংগঠন।

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ১৭ মার্চ ২০২৪

রাঙামাটির নান্যাচর উপজেলার বগাছড়িতে গত ১৪ মার্চ সেটলার বাঙালি কর্তৃক জিকন চাকমা (২৫) নামে এক মোটর সাইকেল চালককে পিটিয়ে ও ছুরিকাঘাত করে হত্যার অভিযোগ উঠে। উক্ত ঘটনার প্রতিবাদে ও দোষীদের শাস্তির দাবিতে তিন সংগঠন আজ রবিবার (১৭ মার্চ ২০২৪) কুদুকছড়িতে বিক্ষোভ সমাবেশ করেছে।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার যৌথ উদ্যোগে আজ দুপুর ১:০০টার সময় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি তনুময় চাকমা।

পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সদস্য সত্য চাকমার সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামে কেন্দ্রীয় সহ-সভাপতি ধর্মশিং চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিশি চাকমা।

সমাবেশে তনুময় চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী ও সেটলার বাঙালি কর্তৃক প্রতিনিয়ত নারী ধর্ষণ, ভূমি বেদখল, খুন, অপহরণসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেই চলেছে। গত ১৪ মার্চ নান্যাচরের বগাছড়িতে সেটলার কর্তৃক মোটর সাইকেল চালক জিকন চাকমাকে হত্যা বিচ্ছিন্ন কোন ঘটনা নয়, এটি পাহাড়িদের নিশ্চিহ্ন করার নীলনক্সারই অংশ। পাহাড়ে অঘোষিত সেনাশাসনের কারণে সেনাবাহিনীর কর্তৃত্ব জারি থাকায় অন্যায়ভাবে ও বিনা বিচারে হত্যার ঘটনাগুলো সংঘটিত হচ্ছে।


যুব নেতা ধর্মশিং চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে একদিকে সেনাবাহিনী, আরেকদিকে সেটলার ও সেনা সৃষ্ট ঠ্যাঙাড়ে সন্ত্রাসীদের দ্বারা প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।
 

তিনি আরো বলেন, শুধু জিকন চাকমাকে নয়, গত বছর ১১ ডিসেম্বর ঠ্যাঙাড়ে মুখোশ বাহিনী দিয়ে খাগড়াছড়ির পানছড়িতে বিপুল, সুনীল, লিটন ‍ও রুহিনকে হত্যা করা হয়েছে। কিন্তু খুনিদের এখনো গ্রেফতার করা হয়নি। সেনা-প্রশাসনের পৃষ্ঠপোষিত হওয়ায় খুনিরা পার পেয়ে যাচ্ছে।

তিনি জিকন চাকমা হত্যার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী নিশি চাকমা বলেন, পাহাড়িদের ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য ছাত্র সমাজ, নারী সমাজ ও যুব সমাজকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন সংগ্রামে সামিল হতে হবে।

তিনি আরো বলেন, আজ জিকন চাকমাকে হত্যা করা হয়েছে, হয়তো যে কোন সময় তারা আপনাকে, আপনার ভাইকে কিংবা আমাকেও হত্যা করতে পারে। তাই সবাইকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে হবে। অন্যায়-অবিচারের বিরুদ্ধে সোচ্চার হয়ে রুখে দাঁড়াতে হবে।

তিনি জিকন চাকমার খুনিদের দ্রুত গ্রেফতারপূর্বক যথাযথ শাস্তি দেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments