""

বান্দরবানে যৌথ অভিযানে নামে গণগ্রেফতার-হয়রানি বন্ধের দাবিতে মহালছড়িতে বিক্ষোভ


মহালছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

“বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার, হয়রানি বন্ধ করা, নিত্য প্রয়োজনীয় জিনিসের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার, গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি এবং রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির সাথে জড়িতদের গ্রেফতারের দাবিতে খাগড়াছড়ির মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিথ হয়েছে।

আজ বুধবার (২৪ এপ্রিল ২০২৪) বিকাল ৩টার সময় ইউপিডিএফের মহালছড়ি ইউনিটের উদ্যোগে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

মিছিল পরবরতী সমাবেশে স্থির চাকমার সঞ্চালনায় সংক্ষিপ্ত বক্তব্যে ইউপিডিএফ সংগঠক বিজগ খীসা বলেন. গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে কেএনএফরে বিরুদ্ধে যৌথ অভিযানের নামে রাষ্ট্রীয় বাহিনী বম জাতিসত্তার নিরীহ ছাত্র-ছাত্রী, নারী-পুরুষ, শিশু, বৃদ্ধ, চাকরিজীবীসহ গণহারে গ্রেফতার করে জেলহাজতে পাঠাচ্ছে। শুধু তাই নয়, সেখানকার লোকজনের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়েও বাধা-নিষেধ আরোপ করা হয়েছে। ৫ কেজির বেশি চাল কিনতে বাধা দেওয়া হচ্ছে। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে এমন অমানবিকতা কারোর কাম্য নয়। যৌথ অভিযানের নামে, কথিত কেএনএফ নির্মূলের নামে রাষ্ট্রীয় বাহিনী মানবাধিকার লঙ্ঘন করছে। আমি এই সমাবেশ থেকে বম জাতিসত্তার ওপর মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানাচ্ছি।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তার অস্তিত্ব ধ্বংস করে দেয়ার জন্য শাসকগোষ্ঠি দীর্ঘ কয়েক যুগ ধরে নানা ষড়যন্ত্র চালাচ্ছে। পুরো পার্বত্য চট্টগ্রামকে তারা নানা ইস্যু দেখিয়ে সামরিকায়ন করে রেখেছে। উন্নয়নের নামে, সীমান্ত সড়ক নির্মাণের নামে, বনায়নের নামে প্রতিনিয়ত তারা ভূমি বেদখল করে যাচ্ছে। ঠ্যাঙাড়ে মুখোশ, সংস্কার ও মগ পার্টির মতো সন্ত্রাসীগোষ্ঠী সৃষ্টি করে পার্বত্য চট্টগ্রামকে তারা অশান্ত করে রেখেছে। আর এখন বান্দরবানে ব্যাংক ডাকাতির নাটক সাজিয়ে যৌথ অভিযানের নামে সাধারণ বম জনগোষ্ঠীর ওপর নির্যাতন চালাচ্ছে। তাই এ অবস্থা থেকে উত্তরণের জন্য, অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য আন্দোলন ছাড়া কোন পথ নেই।

তিনি অবিলম্বে বান্দরবানে ব্যাংক ডাকাতি মামলায় যে সাধারণ ছাত্র-ছাত্রীসহ নিরীহ নারী-পুরুষকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে তাদেরকে নিঃশর্ত মুক্তি, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রতাহার এবং যৌথ অভিযানের নামে গণগ্রেফতার-হয়রানি বন্ধের দাবি জানান।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments