""

মানিকছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)-এর ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

মানিকছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ৫ এপ্রিল ২০২৪

খাগড়াছড়ির মানিকছড়িতে গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)-এর ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে অস্থায়ী স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবদেন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আজ শুক্রবার (৫ এপ্রিল ২০২৪) সকালে ডিওয়াইএফের মানিকছড়ি উপজেলা শাখার উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়।

সকাল সাড়ে ৯টায় প্রথমে অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বিপুল, লিটন, মিঠুন, সুপ্রিম চাকমা ও পঞ্চসেন ত্রিপুরাসহ অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আত্মবলিদানকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। ইউপিডিএফ, ডিওয়াইএফ, পিসিপি ও নারী আত্মরক্ষা কমিটির বিভিন্ন শাখার নেতৃবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও সম্মান প্রদর্শন করেন।



এরপর “শহীদ বিপুল-সুনীল-লিটন-রুহিনদের আদর্শের চেতনায় জেগে উঠুন, জাতীয় অস্তিত্ব রক্ষার আন্দোলনে সামিল হোন, লড়াই সংগ্রাম জোরদার করুন” আহ্বান সম্বলিত ব্যানার শ্লোগানে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভা শুরুতে শহীদদের সম্মানে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

নিরবতা পালন শেষে "উই শ্যাল ওভার কাম..." গানটি বাজিয়ে সভা শুরু করা হয়।

আলোচনা সভায় ডিওয়াইএফের মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি অংচাই রোয়াজার সভাপতিত্বে ও রামগড় উপজেলা শাখার সভাপতি লিটন চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন- ইউপিডিএফের মানিকছড়ি ইউনিটের সংগঠক অংচিং মারমা, ডিওয়াইএফের কেন্দ্রীয় তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক রজেন্টু চাকমা, খাগড়াছড়ি জেলা শাখা সভাপতি ক্যামরন দেওয়ান, রামগড় উপজেলা শাখা সাংগঠনিক সম্পাদক নয়ন চাকমা, পিসিপির মানিকছড়ি উপজেলা শাখা অর্থ সম্পাদক আতুশে মারমা ও এলাকার মুরুব্বি সুইজাই কারবারি।

বক্তারা বলেন, গণতান্ত্রিক যুব ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী এমন সময়ে পালন করা হচ্ছে, যখন পার্বত্য চট্টগ্রামে অন্যায় দমনপীড়ন, ভূমি বেদখলসহ এক অরাজক পরিস্থিতি বিরাজ করছে। শাসকগোষ্ঠি পর্যটনের নামে, সীমান্ত সড়ক নির্মাণের নামে পাহাড়িদের উচ্ছেদ করছে। স্থানীয় সুপরিচিত স্থানের নামের বিকৃতি ঘটিয়ে ইসলামী নাম জুড়ে দিচ্ছে।


বক্তারা আরো বলেন, বাংলাদেশ স্বাধীনতার ৫৪ বছরে এসেও পাহাড়িদের অধিকার প্রতিষ্ঠা হয়নি। উল্টো অন্যায় দমন-পীড়ন চালিয়ে পাহাড়িদের নিশ্চিহ্ন করে দেয়ার সকল চক্রান্ত চালিয়ে যাচ্ছে শাসকগোষ্ঠি। তারই অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত জনগণের অধিকার আদায়ের লড়াই-সংগ্রামে যুক্ত উদীয়মান তরুণ নেতাদের খুন-গুম করা হচ্ছে। মিঠুন, পঞ্চসেন, পলাশ, লিটন, বিপুলসহ অসংখ্য যুব নেতাকে হত্যা করা হয়েছে। গুম করা হয়েছে যুব ফোরামের সাবেক সভাপতি ও ইউপিডিএফ মাইকেল চাকমাকে। পাঁচ বছরেও আমরা এখনো মাইকেল চাকমার কোন হদিস পাইনি।

তারা যুব সমাজের উদ্দেশ্যে বলেন, তরুণ প্রজন্মই হচ্ছে সমাজ ও জাতিকে এগিয়ে নেয়ার প্রধান শক্তি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আজকে যুব সমাজের দিকে তাকালে আমরা দেখতে পাই আমাদের ছাত্র-যুবকরা মদ, গাঁজা, অনলাইন গেইম, জুয়ায় আসক্ত হয়ে নিজেরা যেমন ধ্বংস হচ্ছে, সমাজ জাতির জন্য্ও ক্ষতিসাধন করছে। এসব ধ্বংসাত্মক কাজ থেকে যুব সমাজকে মুক্ত হতে হবে।

বক্তারা শহীদদের আদর্শের চেতনা সমুন্নত রেখে জাতীয় অস্তিত্ব রক্ষার্থে পূর্ণস্বায়ত্তশন প্রতিষ্ঠার আন্দোলনে সামিল হতে যুব সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, ২০০২ সালের ৫ এপ্রিল গণতান্ত্রিক যুব ফোরাম গঠিত হয়। প্রথমে এ সংগঠনটির নাম ‘পাহাড়ি যুব ফোরাম’ রাখা হলেও পরবর্তীতে নামটি পরিবর্তন করে ডেমোক্রেটিক ইয়ুথ ফোরাম বা গণতান্ত্রিক যুব ফোরাম করা হয়। গঠনের পর থেকে সংগঠনটি পার্বত্য চট্টগ্রামে অন্যায় দমন-পীড়ন, ভূমি বেদখলসহ বিভিন্ন ইস্যুতে আন্দোলনে যুক্ত রয়েছে।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


 





0/Post a Comment/Comments