""

রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত

রাঙামাটি সদর উপজেলার কুদুকুছড়িতে রাস্তায় আগুন জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ কর্মসূচি করছেন ইউপিডিএফভুক্ত সংগঠনের নেতা-কর্মীরা

রাঙামাটি প্রতিনিধি, সিএইচটি নিউজ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রাঙামাটি জেলায় আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল ২০২৪) ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রট (ইউপিডিএফ)-এর ডাকে অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ স্বতঃস্ফুর্তভাবে পালিত হয়েছে। তবে রাঙামাটি পৌর এলাকা এবং এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, পানি-বিদ্যুতের সংযোগ প্রদান ও মেরামত কাজে ব্যবহৃত গাড়ি, জরুরী ঔষধ, সংবাদপত্র ও সাংবাদিক বহনকারী গাড়ী অবরোধের আওতামুক্ত ছিল।

বান্দরবানে কেএনএফ-বিরোধী যৌথ অভিযানের নামে নিরীহ মানুষ হত্যা, নির্বিচার গণগ্রেফতার, আটক, হয়রানি ও নিত্যপ্রয়োজনীয় জিনিস ক্রয়ের ওপর অন্যায় বাধা-নিষেধের প্রতিবাদে ইউপিডিএফের রাঙামাটি জেলা ইউনিট ও সহযোগী সংগঠনগুলো এই অবরোধ কর্মসূচি পালন করে।

রাঙামাটি- চট্টগ্রাম সড়কে অবরোধের চিত্র

আজ ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পিকেটাররা রাঙামটি - চট্টগ্রাম সড়কের বেতবুনিয়া, মঘাছড়ি, ঘাগড়াসহ বিভিন্ন স্থানে; রাঙামাটি - খাগড়াছড়ি সড়কের সাপছড়ি, কুদুকছড়ি, ঘিলাছড়ি, তৈন্যাপাড়া (১৭ মাইল), নান্যাচর সদরের টিএন্ডটি বাজারসহ বিভিন্ন স্থানে এবং বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটন সড়কের বাঘাইহাট দ্বোপদা, নাকশাছড়ি, ১৪ কিলো ও মাচলঙ ব্রিজ পাড়া এলাকায় সড়কে টায়ার-আগুন জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে অবরোধ কর্মসূচি সফল করেন। এছাড়া রাঙামাটি সদর উপজেলার পেরাছড়া, তৌমিদুংসহ নান্যাচর ও লংগদু উপজেলার বিভিন্ন স্থানে নৌপথে অবরোধ পালন করা হয়।

সাপছড়ি এলাকায় অবরোধের চিত্র

অবরোধের সময় রাঙামাটি শহর থেকে সড়ক ও নৌপথে দূরপাল্লার যানবাহন চলাচল করেনি। রাঙামাটি - খাগড়াছড়ি সড়ক, নান্যাচর - মহালছড়ি সড়ক ও সাজেকের পর্যটন সড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। অন্যদিকে নান্যাচর - রাঙামাটি নৌপথসহ অন্যান্য নৌপথগুলোতেও নৌযান চলাচল করেনি।

অবরোধের সমর্থনে ইঞ্জিনচালিতে নৌকাাগুলো এভাবে রাখা হয়েছে।  

অবরোধ চলাকালে রাঙামাটি সদর উপজেলার সাপছড়িতে পিকেটিংয়ে বাধা প্রদান করলে পিকেটারদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর কিছুটা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। তবে বড় কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

অপরদিকে, কুদুকছড়ি ইউনিয়নের মধ্য আদাম (ধর্মঘর) নামক স্থানে অবরোধের সমর্থনে পিকেটিং করার সময় সেনাবাহিনী হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সভাপতি রিমি চাকমাসহ ৫ নারী নেত্রীকে আটকের চেষ্টা চালায়। সেখানে তারা অবরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছিলেন। তবে স্থানীয় নারীসহ জনগণের প্রতিবাদের মুখে পরে তাদেরকে ছেড়ে দিতে বাধ্য হয় সেনারা।

নান্যাচর উপজেলা সদরের টিএন্ডটি বাজারে অবরোধের চিত্র

ইউপিডিএফের রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি সফল করায় বাস-ট্রাক-লঞ্চসহ সকল যান ও পরিবহন মালিক, শ্রমিক সমিতি-সংগঠনের নেতৃবৃন্দসহ জেলার সর্বস্তরের জনগণের প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

তিনি শান্তিপূর্ণ সড়ক অবরোধের মতো গণতান্ত্রিক কর্মসূচিতেও রাষ্ট্রীয় বাহিনীর হস্তক্ষেপ ও নারী নেত্রীদের আটকের চেষ্টার নিন্দা ও প্রতিবাদ জানান।

রাঙামাটি- চট্টগ্রাম সড়কে অবরোধের চিত্র

ইউপিডিএফ নেতা বান্দরবানে চলমান কেএনএফ-বিরোধী অভিযানের নামে নিরীহ মানুষ হত্যা, নারী-শিশুসহ গণগ্রেফতার ও হয়রানির বিরুদ্ধে তথা পার্বত্য চট্টগ্রামে জাতিগত দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হতে সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, একটি প্রকৃত গণতান্ত্রিক ও সভ্য দেশে এ ধরনের জঘন্য মানবাধিকার লঙ্ঘন চলতে পারে না।

তিনি অবিলম্ব বান্দরবানে যৌথ অভিযানে গ্রেফতারকৃত নিরপরাধ ব্যক্তিদের মুক্তি, গণগ্রেফতার ও নিরীহ লোকজনকে হয়রানি বন্ধ করা এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপিত বেআইনী বাধা-নিষেধ প্রত্যাহারের দাবি জানান। প্রেস বিজ্ঞপ্তি।


সাজেকের পর্যটন সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন পিকেটাররা।

রাঙামাটি - খাগড়াছড়ি সড়কে গাছের গুড়ি ফেলে অবরোধ করছে নারী সংগঠনের কর্মীরা



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments