""

বান্দরবানে বম জাতিসত্তার ওপর নিপীড়নের ঘটনায় গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ


ঢাকা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বান্দরবানে ব্যাংক ডাকাতি, ম্যানেজারকে অপহরণ, পুলিশ-আনসারের অস্ত্র লুটের ঘটনাকে কেন্দ্র করে বম জাতিসত্তার জনগণের ওপর নিপীড়ন ও শিক্ষার্থী, চাকরিজীবীসহ সাধারণ মানুষকে অন্যায়ভাবে গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করেছে গণতান্ত্রিক ছাত্র জোট।

আজ বুধবার (২৪ এপ্রিল ২০২৪) বিকাল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হতে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাষ্কর্যে মিলিত হয়।


সমাবেশে গণতান্ত্রিক ছাত্র জোটের সমন্বয়ক ও পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি অঙ্কন চাকমার সভাপতিত্ব ও বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় এর পরিচালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সহসভাপতি মিখা পিরেগু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকী, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি ছায়েদুল হক নিশান, বম জনগোষ্ঠির একজন শিক্ষার্থী প্রমুখ।
 


সমাবেশে বক্তারা বলেন, শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামের মানুষের উপর স্মরণকালের ভয়াবহ নিপীড়ন জারি রেখেছে। পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় বাহিনীর ক্যাম্প সম্প্রসারণ, ভূমি বেদখল, উন্নয়নের নামে পাহাড়িদের উচ্ছেদ করে তাদের অস্তিত্ব ধ্বংস করে দেওয়া হয় একের পর এক নির্যাতনের সংস্কৃতি চালু রেখেছে। গত কয়েকদিনে বান্দরবানে এক নাটকীয় ঘটনায় পরিপ্রেক্ষিতে পাহাড়ে বিপুল পরিমানে সেনাবাহিনী মোতায়েনের দাবি তোলার বিষয়টি তা প্রমাণ করে। “গত ২ ও ৩ এপ্রিল বান্দরবানের রুমা ও থানচিতে সশস্ত্র দুর্বৃত্তদের কর্তৃক ব্যাংক ডাকাতি, ম্যানেজারকে অপহরণ, রাষ্ট্রীয় বাহিনীর অস্ত্র লুটকে কেন্দ্র করে এই গণনির্যাতন চালানো হচ্ছে তা শাসকগোষ্ঠীর চক্রান্ত ও সাজানো নাটকের বহিঃপ্রকাশ। পাহাড়ে অতীতের ঘটনা বলে দেয় শাসকগোষ্ঠীর মদদ ছাড়া শহর অঞ্চলে দিন দুপুরে সশস্ত্র মহড়া বা হামলা কোনভাবেই সম্ভব নয়।


বক্তারা আরো বলেন, রুমা ও থানচি ঘটনার পরবর্তীতে আমরা লক্ষ্য করছি, সেখানে রাষ্ট্রীয় বিভিন্ন বাহিনীর যৌথ অভিযানে এ পর্যন্ত বম জনগোষ্ঠীর শিক্ষার্থী, চাকরিজীবীসহ ৭০ জনের অধিক গ্রামবাসীকে (নারী-পুরুষ) গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে অন্তত দু’জন অন্তঃসত্তা নারীও রয়েছেন। আটককৃত কয়েকজন মায়ের সাথে দুধের শিশুসহ চার নাবালক শিশুকেও জেলে নেওয়া হয়েছে। এছাড়া ‘তিন উপজেলায় চালসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র পরিবহনের ওপর সেখানকার নিরাপত্তা বাহিনী নিষেধাজ্ঞা আরোপ করেছে। অপরাধ দমনের নামে একটি জাতিগোষ্ঠিকে দমনের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করা হচ্ছে।
 

সমাবেশ থেকে বম জাতিসত্তার নিরীহ জনগণের ওপর নিপীড়ন ও গ্রেফতার বন্ধ এবং আটককৃতদের নিঃশর্তে মুক্তির দাবি জানানো হয়।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments