""

বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে পানছড়িতে বিক্ষোভ


পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২১ এপ্রিল ২০২৪

বান্দরবানের রুমা এবং থানচিতে ব্যংক ডাকাতির পর কেএনএফের বিরুদ্ধে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে এবং নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও আটককৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ির পানছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে তিন সংগঠন।

আজ রবিবার (২১ এপ্রিল ২০২৪) সকাল ১০ টায় পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের যৌথ উদ্যোগে পানছড়ির লোগাঙ্ আমতলী থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সড়ক প্রদক্ষিণ করে লোগাঙ ইউনিয়ন পরিষদের কার্যালয়ের সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।  

সমাবেশে বক্তব্য রাখেন সাবেক ছাত্র নেতা ও ইউপিডিএফ সংগঠক মিটন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বরুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি সভাপতি সুনীল ময় চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পরিণীতা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা সভাপতি রিপন ত্রিপুরা।

মিটন চাকমা বলেন, গত ২ ও ৩ এপ্রিল বান্দরবানের রুমা এবং থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত প্রকৃত দোষীদের আইনের আওতায় এনে শাস্তি দেয়া হোক। কিন্তু এ ঘটনাকে পুঁজি করে যৌথ অভিযানের নামে রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক বম জাতিসত্তার সাধারণ লোকজনকে গণহারে গ্রেফতার, হয়রানি ও চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ নিন্দনীয়। এটা মানবাধিকার লঙ্ঘন।

তিনি অবিলম্বে এই গণগ্রেফতার অভিযান বন্ধ করে আটককৃত নিরীহ ব্যক্তিদের মুক্তি দেয়ার দাবি জানান ।

বরুন চাকমা বলেন, বান্দরবানে অস্ত্র উদ্ধারের নাটক করা হচ্ছে এবং নিরীহ ব্যক্তিদের হাতে অস্ত্র গুজে দিয়ে গ্রেফতার দেখানো হচ্ছে। এমনকি ত্রিপুরা গ্রামবাসীদেরও কেএনএফ সাজিয়ে আটক করা হচ্ছে। এটি পাহাড়ে সেনা শাসন জারি রাখার রাষ্ট্রীয় সুগভীর ষড়যন্ত্র। রাষ্ট্রীয় বাহিনী পাহাড়ে থাকার বৈধতা পেতে ও প্রমোশনের জন্য বিভিন্ন নীলনক্সা বাস্তবায়ন করছে।

তিনি যৌথ অভিযানে আটককৃত গর্ভবতী নারী, শিক্ষার্থীসহ নিরীহ ব্যক্তিদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

পরিণীতা চাকমা বলেন, বান্দবানে যে অবস্থা চলছে সেখানে গর্ভবতী নারীরা পর্যন্ত বাদ যাচ্ছে না, তাদেরকেও আটক করা হচ্ছে। আমরা এই বিক্ষোভ সমাবেশের মাধ্যমে এই গণগ্রেফতারের ঘটনায় তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে আটককৃতদের মুক্তি দেয়ার দাবি করছি।

বিক্ষোভে পানছড়ির বিভিন্ন এলাকা থেকে ৫ শতাধিক লোক অংশগ্রহণ করেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments