""

বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতারের প্রতিবাদে কাউখালীতে বিক্ষোভ


কাউখালী প্রতিনিধি, সিএইচটি নিউজ
রবিবার, ২১ এপ্রিল ২০২৪

বান্দরবানের রুমা ও থানচিতে কেএনএফ-এর বিরুদ্ধে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে এবং গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে রাঙামাটির কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  

আজ রবিবার (২১ এপ্রিল ২০২৪) বিকাল ৪ টায় পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) এর কাউখালী উপজেলা  শাখাসমূহের যৌথ উদ্যোগে প্রথমে মিছিল ও পরে প্রতিবাদ সমাবেশ করা হয়।


এ সময় ‍“বান্দরবানে অন্যায় গ্রেফতার বন্ধ কর; ব্যাংক ডাকাত ধরার নামে হয়রানিমূলক সেনা অভিযান বন্ধ কর; পাহাড় থেকে সেনাশাসন তুলে নাও; পর্যটন-উন্নয়নের নামে ভূমি বেদখল বন্ধ কর; বান্দরবানে অন্যায়ভাবে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাও: পূর্ণস্বায়ত্তশাসনই পাহাড়ের সমস্যার একমাত্র সমাধান” ইত্যাদি প্ল্যাকার্ড-ব্যানার প্রদর্শন করেন।

সংখ্যালঘু জাতিসত্তা ধ্বংসের রাষ্ট্রীয় ষড়যন্ত্র বরদাস্ত করব না’ শ্লোগানে মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, বান্দরবানের রুমা ও থানচিতে নাটকীয় ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত দুর্বৃত্তদের গ্রেফতারের নামে সংখ্যালঘু বম জাতির উপর ব্যাপক জাতিগত নিপীড়ন চলছে। গণহারে সেখানে লোকজনকে আটক করে জেলে চালান দেয়া হচ্ছে, রিমাণ্ডে নেওয়া হচ্ছে। নারী পুরুষ কেউই রেহাই পাচ্ছেন না। এমনকি এতে গর্ভবতী নারী, স্কুল কলেজের শিক্ষার্থীসহ সাধারণ নিরপরাধ লোকজন কাউকে বাদ দেয়া হচ্ছে না। 


তারা বলেন, পাহাড়ের প্রধান সামাজিক উ
সব বৈসাবি এবং বাংলা নববর্ষের প্রাক্কালে ‘‘যৌথ বাহিনীর’’ নামে প্রকৃতপক্ষে সেনাবাহিনীই দফায় দফায় অপারেশন পরিচালনা করে গণহারে ধরপাকড় চালায়। এতে পাহাড়ের প্রধান সামাজিক উসব ম্লান হয়েছে। এ নিয়ে পাহাড়ে জনমনে ব্যাপক উদ্বেগ ও ক্ষোভ সৃষ্টি হয়েছে।  

বক্তারা অভিযোগ করে আরো বলেন, গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে যে ব্যাংক ডাকাতির ঘটনা সেটি নাটক ছাড়া কিছু নয়। রাষ্ট্রীয় প্রশাসনের পরোক্ষ সহযোগিতা না থাকলে উপজেলা সদরের মতো নিরাপত্তা বেষ্টিত এলাকায় প্রকাশ্যে সশস্ত্র অবস্থায় ব্যাংক ডাকাতি করা কারো পক্ষে সম্ভব হতো না। পাহাড়ে সেনা শাসনের বৈধতা দানের জন্যই ব্যাংক ডাকাতির মতো একের পর এক নাটক মঞ্চস্থ হচ্ছে। পূর্ব পরিকল্পিতভাবে পাহাড়কে অস্থিতিশীল করার উদ্দেশ্যেই এসব করা হচ্ছে।

বক্তারা সংখ্যালঘু জাতিসত্তা ধ্বংসের রাষ্ট্রীয় ষড়যন্ত্র ও অন্যায় দমন-পীড়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য ছাত্র-যুব-নারী সমাজসহ জনগণের প্রতি আহ্বান জানান। 

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে বান্দরবানে গ্রেফতারকৃত নিরীহ লোকজনকে মুক্তি এবং গণগ্রেফতার বন্ধের দাবি জানান।


সমাবেশে বক্তব্য রাখেন, ইউপিডিএফের কাউখালী ইউনিটের সংগঠক অভি মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের কাউখালী উপজেলা শাখার সভাপতি দীপায়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী উপজেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক মাউচিং মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের কাউখালী উপজেলা শাখার সভাপতি থুইনুমং মারমা ও সাবেক জনপ্রতিনিধি অংসাজাই মারমা। সমাবেশ সঞ্চালনা করেন পাহাড়ি ছাত্র পরিষদ কাউখালী উপজেলা শাখার দপ্তর সম্পাদক সুজেশ চাকমা।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments