""

বান্দরবানে গণগ্রেফতার বন্ধের দাবিতে গুইমারায় পিসিপি-ডিওয়াইএফের বিক্ষোভ


গুইমারা প্রতিনিধি, সিএইচটি নিউজ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানি বন্ধ করা, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার, আটককৃতদের নিঃশর্ত মুক্তি এবং ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতারের দাবিতে গুইমারায় বিক্ষোভ সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও পাাহড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ বুধবার (২৪ এপ্রিল ২০২৪) সকাল ১০টায় পিসিপি ও ডিওয়াইএফের গুইমারা ও মাটিরাঙ্গা উপজেলা শাখার যৌথ উদ্যোগে প্রথমে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলের পর তারা প্রতিবাদ সমাবেশ করেন।

সমাবেশে পিসিপি'র মাটিরাঙ্গা শাখার সভাপতি অনিমেষ চাকমা সভাপত্বিতে ও গুইমারা উপজেলার সাংগঠনিক সম্পাদক নিকেল চাকমার সঞ্চালনায় বক্তব্যে রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাঙ্গা শাখার সহ-সভাপতি অংপ্রু মারমা ও ইউপিডিএফ-এর গুইমারা উপজেলঅ সংগঠক তানিমং মারমা।

বক্তারা বলেন, বান্দরবানে নাটকীয় ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে কেএনএফের বিরুদ্ধে রাষ্ট্রীয় বাহিনীর যে অভিযান চলছে তাতে বম জাতিসত্তার সাধারণ লোকজনকেই বলির পাঁঠা বানানো হচ্ছে। অমানবিকভাবে নারী, শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী থেকে শুরু করে গণহারে গ্রেফতার করে সেখানে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে। চালসহ নিত্যপ্রয়োজনী জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপ করার কারণে সেখানে এক মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

তারা বলেন, আমরা ব্যাংক ডাকতির ঘটনায় জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতারের দাবি জানাই। কিন্তু তাদেরকে না ধরে সাধারণ বম নারী-পুরুষ, শিশুদের গ্রেফতার-হয়রানি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এটা মানবাধিকারের চরম লঙ্ঘন।

বক্তারা আরো বলেন, আজকে শুধু বান্দরবানে জনগণের উপর দমন-পীড়ন চলছে তা নয়, সেনাশাসনের মাধ্যমে সারা পার্বত্য চট্টগ্রামে এই দমন-পীড়ন জারি রাখা হয়েছে। প্রতিনিয়ত ধরপাকড়, খুন-গুম, নারী নির্যাতন চলছে। যার কারণে পাহাড়িরা আজ কোথাও নিরাপদে থাকতে পারছে না। এমতাবস্থায় পার্বত্য চট্টগ্রামের সচেতন ছাত্র-যুব সমাজ কখনো হাত গুটিয়ে বসে থাকতে পারে না।

বক্তারা বান্দরবানে গণগ্রেফতার, হয়রানিসহ পার্বত্য চট্টগ্রামে চলমান নিপীড়ন-নির্যাতানের বিরুদ্ধে সোচ্চার হয়ে রুখে দাঁড়ানোর ছাত্র-যুব সমাজসহ জনগণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে বান্দরবানে বম জাতিসত্তার নিরীহ জনগণের উপর নির্বিচারে গণগ্রেফতার বন্ধ করা, গ্রেফতারকৃত নিরপরাধ ব্যক্তিদের নিঃশর্ত মুক্তি ও ব্যাংক ডাকাতি ঘটনার সাথে জড়িত প্রকৃত দোষীদের আইনের আওতায় আনার দাবি জানান। একই সাথে তারা পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাশাসন তুলে নিয়ে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির দাবিও জানিয়েছেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments