""

বান্দরেবানে গণগ্রেফতার ও হয়রানি বন্ধের দাবিতে রামগড়ে তিন সংগঠনের বিক্ষোভ


রামগড় প্রতিনিধি, সিএইচটি নিউজ

সোমবার, ২২ এপ্রিল ২০২৪

বান্দরবানে ব্যাংক ডাকাতির সাথে জড়িতদের গ্রেফতার, যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানি বন্ধ, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও আটককৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ির রামগড়ে বিক্ষোভ সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, রামগড় উপজেলা শাখা।

আজ সোমবার (২২ এপ্রিল ২০২৪)  সকাল ১০.৩০টায় তিন সংগঠনের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে তারা প্রতিবাদ সমাবেশ করেন।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা শাখা সভাপতি লিটন চাকমার সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় উপজেলা শাখা সাধারণ সম্পাদক তৈমাং ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন-, গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় উপজেলা শাখা সদস্য ধনু ত্রিপুরা, পাহাড়ি ছাত্র পরিষদ রামগড় উপজেলা শাখা সহ সভাপতি রাজু ত্রিপুরা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রামগড় উপজেলা শাখা সভাপতি গুলো মণি চাকমা।

বক্তারা বলেন, বান্দরবানে রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে রাষ্ট্রীয় বাহিনীগুলো যৌথ অভিযানের নামে নির্বিচারে বম জাতিসত্তার জনগণকে গণহারে গ্রেফতার, হয়রানি করছে। যারা ব্যাংক ডাকাতির সাথে জড়িত তাাদেরকে গ্রেফতার না করে উল্টো কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী, দিনমজুর, চাকরিজীবীসহ সাধারণ লোকজনকে গ্রেফতার করে ব্যাংক ডাকাতির ঘটনা জড়িত করে রিমাণ্ডে নেয়া হচ্ছে। গর্ভবতী নারীরও বাদ যাচ্ছেন না। শুধু তাই নয়, রুমা-থানচি এলাকায় ৫ কেজির অধিক চাল কেনাসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এতে প্রত্যন্ত এলাকায় বসবাসরত লোকজন মানবেতন জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন। এই যে নির্বিচারে গণগ্রেফতার-নিত্যপ্রয়োজীয় জিনিসপত্র ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ এটা কী মানবাধিকার লঙ্ঘন নয়?


বক্তারা আরো বলেন, আমরা বাংলাদেশের ইতিহাসে দেখি যে, ’৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী কীভাবে বাঙালি জনগণের ওপর অত্যাচার নিপীড়ন চালিয়েছিল। কিন্তু বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সেই একই কায়দায় এদেশের শাসকগোষ্ঠি ও রাষ্ট্রীয় বাহিনী পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাগুলোর উপর নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে।

বক্তারা শাসকগোষ্ঠির অন্যায়-অবিচারের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর জন্য সকল জাতিসত্তার জনগণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা বান্দরবানে গর্ভবতী নারী, শিক্ষার্থীসহ গ্রেফতারকৃত নিরীহ লোকজনকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও গণগ্রেফতার-হয়রানিসহ অন্যায় দমন-পীড়ন বন্ধ করার দাবি জানান। একই সাথে তারা ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত প্রকৃত অপরাধীদের আইনের আ্ওতায় এনে শাস্তি প্রদানেরও দাবি জানিয়েছেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments