""

লংগদুতে সেটলার কর্তৃক ভূমি বেদখল চেষ্টা, ভূমি রক্ষা কমিটির বিক্ষোভ সমাবেশ


লংগদু প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ৬ মে ২০২৪

রাঙামাটির লংগদু উপজেলার সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ভেইবোনছড়া গ্রামে সেটলার বাঙালি কর্তৃক স্থানীয় বাসিন্দা লক্ষ্মী রাণী চাকমার (স্বামীর নাম বিজয় রঞ্জন চাকমা) রেকর্ডিয় জমি বেদখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার প্রতিবাদে লংগদু ভূমি রক্ষা কমিটি বিক্ষোভ সমাবেশ করেছে।

জানা যায়, গত ২৮ এপ্রিল ২০২৪ সকাল ৮টার দিকে সেটলার মো: এমদাদুল হক (৬৫), পিতা- অজ্ঞাত; মো: ফরহান (৩৫), পিতা- আব্দুল খালেক ও ৩.মো: জিন্দা মোহাম্মদ আলী (৩৫) পিতা- অজ্ঞাত, লক্ষ্মী রাণী চাকমার রেকর্ডিয় জমিতে ঘর নির্মাণ শুরু করে। পরে ঘটনাটি জানতে পেরে জমির মালিক লক্ষ্মী রাণী চাকমা এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সাথে নিয়ে সেটলারদের বাধা প্রদান করেন। কিন্তু বাধাদান সত্ত্বেও সেটলাররা ঘর নির্মাণ কাজ এখনো অব্যাহত রেখেছে।

উক্ত জমি বেদখল প্রচেষ্টার প্রতিবাদে আজ সোমবার (৬ মে ২০২৪) দুপুর ২টার সময় লংগদু ভূমি রক্ষা কমিটি বিক্ষোভ সমাবেশ করেছে।

লংগদুর ধনপুদি বাজারে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে ভূমি রক্ষা কমিটির সভাপতি লাল বিহারি চাকমার সভাপতিত্বে ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)'র রাঙামাটি জেলা শাখার অর্থ সম্পাদক জিমিত চাকমার সঞ্চালনায় বক্তব্য দেন, সাবেক ইউপি সদস্য বুদ্ধ রঞ্জন চাকমা, ভূমি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি চাকমা এবং সংহতি জানিয়ে বক্তব্য দেন গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক প্রিয়তন চাকমা।


ভূমি রক্ষা কমিটির সভাপতি লাল বিহারি চাকমা বলেন, সেটলার বাঙালিরা পরিকল্পিতভাবে লক্ষ্মী রাণী চাকমার রেকর্ডিয় জমি বেদখল করে ঘর নির্মাণ করছে। আগেও এই ভেইবোনছড়া সেটলাররা বিহারের জমি বেদখলের চেষ্টা চালিয়েছে।

তিনি বলেন, আমরা আর আমাদের ভূমি হারাতে চাই না। এই ভূমি বেদখলের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ করার আহ্বান জানান তিনি।

বিমল কান্তি চাকমা বলেন, পাহাড়িদের উচ্ছেদ করার লক্ষ্যে শাসকগোষ্ঠি সেটলারদের দিয়ে আমাদের জায়গা-জমি বেদখল করছে। প্রশাসন সেটলারদের সহযোগিতা দেয়ার কারণে তারা এ ধরনের জবরদখল কার্যক্রম চালাচ্ছে। তিনি এই জমি বেদখলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর জন্য সকলকে আহ্বান করেন।

যুব নেতা প্রিয়তন চাকমা বলেন, আজকে সেটলাররা লক্ষ্মী রাণী চাকমার রেকর্ডিয় জমি বেদখল প্রচেষ্টা চালাচ্ছে। আগামীতে আরো অন্য কারোর জমি তারা বেখলের চেষ্টা চালাবে। এর আগেও তারা এভাবে জমি বেদখলের চেষ্টা চালিয়েছে। তাই আর বসে থাকলে হবে না, এই জমি বেদখলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, শুধু লক্ষ্মী রাণী চাকমার জমি নয়, পার্বত্য চট্টগ্রামে অহরহ ভূমি বেদখলের ঘটনা ঘটছে। তাই ভূমি রক্ষার জন্য আমাদের যুব সমাজকে এগিয়ে আসতে হবে।

বুদ্ধ রঞ্জন চাকমা বলেন, আমরা পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত ভূমি বেদখলসহ নানা নিপীড়ন-নির্যাতনের শিকার হচ্ছি। কিন্তু আমরা জুম্মরা এখনও সচেতন হতে পারিনি। আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে দমন-পীড়নের বিরুদ্ধে ও ভূমি রক্ষার জন্য আন্দোলন করতে হবে।  

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে লক্ষ্মী রাণী চাকমার জমি বেদখল বন্ধ করা এবং বেদখল চেষ্টার সাথে জড়িত সেটলারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান। 

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments