Monday, February 15, 2021

ম্রোদের চিম্বুক পাহাড় রক্ষার আন্দোলনে সংহতি ও সমর্থন জানিয়েছে তিন সংগঠন

নিজস্ব প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ১৫ ফেব্রুয়ারি ২০২১


বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচতারকা হোটেল ও বিনোদন পার্ক নির্মাণের বিরুদ্ধে স্থানীয় ম্রো জনগোষ্ঠীর আন্দোলনে সংহতি ও সমর্থন জানিয়েছে পার্বত্য চট্টগ্রামে আন্দোলনত তিন সংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি ২০২১) সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিপুল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা ও হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা এই সংহতি ও সমর্থনের কথা জানান।

বিবৃতিতে তিন সংগঠনের পক্ষ থেকে ম্রোদের চলমান ন্যায্য আন্দোলনে সংহতি ও সমর্থন ব্যক্ত করে ভূমি রক্ষার আন্দোলন জোরদার করার জন্য দেশের বিভিন্ন প্রগতিশীল সংগঠন ও ব্যক্তি বিশেষকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, চিম্বুক পাহাড়ে ম্রোদের ভোগদখলীয় আনুমানিক এক হাজার একর জমি জোরপূর্বক বেদখল করে সেখানে সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে বিতর্কিত সিকদার গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান আরঅ্যান্ডআর হোাল্ডিংস পাঁচ তারকা হোটেল নির্মাণ ও বিনোদন পার্ক প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। ইতোমধ্যে জাতিসংঘ ম্রোদের উচ্ছেদ করে হোটেল ও বিনোদন পার্ক নির্মাণ বন্ধ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

উক্ত প্রকল্প বাতিলের দাবিতে সারাদেশে প্রতিবাদ ও বিক্ষোভ সংগঠিত হয়েছে এবং ম্রো জনগোষ্ঠী এখনো প্রতিবাদ করে যাচ্ছেন। ভূমি রক্ষার আন্দোলনের ধারাবাহিকতায় গত ৭ ফেব্রুয়ারি ম্রো জনগোষ্ঠী চিম্বুক হতে বান্দরবান সদরে আয়োজিত পদযাত্রা কর্মসূচি থেকে উক্ত বিতর্কিত প্রকল্প বন্ধ করতে সরকারকে ১০ দিনের আল্টিমেটাম দিয়েছেন।

বিবৃতিতে তিন সংগঠনের নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে পর্যটন শিল্প প্রতিষ্ঠা করার ক্ষেত্রে স্থানীয় জনগণের স্বাধীন ও পূর্ব সম্মতি নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

No comments: