""

সাজেকে বৈ-সা-বি’র বর্ণাঢ্য শোভাযাত্রা, নদীতে অর্পণ করা হলো ফুল


সাজেক প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪

“উৎসবের জন্য চাই পরিবেশ, বিকাশের জন্য চাই স্বাধিকার” এই প্রতিপাদ্যে রাঙামাটির সাজেকে পাহাড়িদের ঐতিহ্যবাহী উৎসব বৈ-সা-বি (বৈসু, সাংগ্রাই, বিঝু...) উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা ও নদীতে অর্পণ করা হয়েছে ফুল। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনের উৎসব।

শুক্রবার (১২ এপ্রিল ২০২৪) সকাল ৭টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাঘাইহাটের গঙ্গারাম-কাচলং নদীতে ফুল অর্পণের মধ্য দিয়ে শেষ হয়। এসময় এলাকার কিশোর-কিশোরী, তরুণ-তরুণীসহ সর্বস্তরের জনগণ নিজ নিজ জাতীয় পোশাক পরে অংশগ্রহণ করেন। তারা পুরাতন বছরের দুঃখ, বেদনা, গ্লানি ও হতাশা দূরীভূত হয়ে নতুন বছরে অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধির কামনায় নদীতে ফুল অর্পণ করে প্রার্থনা করেন।

গঙ্গারাম সার্বজনীন বৈ-সা-বি উদযাপন কমিটির আয়োজিত এই অনুষ্ঠানে হাজারো মানুষের ঢল নামে।


নদীতে ফুল অর্পণ শেষে গঙ্গারাম সরকারি প্রার্থমিক বিদ্যালয় মাঠে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সাজেক ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নেলসন চাকমার সভাপতিত্বে ও অরেন্টু চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন সাজেক ইউনিয়নের মেম্বার পরিচয় চাকমা, সাজেক ইউনিয়নের কার্বারি এসোসিয়েশনের সভাপতি নতুন জয় চাকমা, বিমল কান্তি চাকমা ও সুমন চাকমা প্রমুখ।

সভায় বৈ-সা-বি উদযাপন কমিটির সভাপতি ও সাবেক চেয়ারম্যান নেলসন চাকমা বলেন, সাজেকে বিভিন্ন এলাকায় বৈ-সা-বি উসব উপলক্ষ বলিখেলাসহ ঐতিহ্যবাহী খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ ফুল বিঝু ও আগামীকাল মুল বিঝুর মধ্য দিয়ে পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানাবো।

তিনি বলেন, উৎসবের জন্য সুষ্ঠু পরিবেশ দরকার। নতুন বছর যেন পাহাড়ে ভাইয়ে ভাইয়ে সংঘাত বন্ধ হয়ে ঐক্য, ভ্রাতৃত্ব বন্ধন সুদৃঢ় আমরা আজকের এই অনুষ্ঠান থেকে সেই প্রত্যাশা রাখছি।

সভায় আরো সাজেক ইউনিয়নের মেম্বার সুমিতা চাকমা, দয়াধন চাকমা, উজো বাজার পরিচালনা কমিটির সভাপতি বাবুধন চাকমাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments