""

বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ


খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেফতার হয়রানির প্রতিবাদে এবং গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ শুক্রবার (১৯ এপ্রিল ২০২৪) দুপুর ১২টায় খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি নারাঙহিয়ে থেকে শুরু হয়ে জেলা পরিষদ এলাকা প্রদক্ষিণ করে স্বনির্ভর বাজারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় অর্থ সম্পাদক নরেশ ত্রিপুরা খাগড়াছড়ি জেলা সভাপতি শান্ত চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, গত এপ্রিল বান্দরবানের রুমা থানচি উপজেলায় নাটকীয় ব্যাংক ডাকাতি, পুলিশ-আনসার সদস্যদের অস্ত্র লুট ব্যাংক ম্যানেজারকে অপহরণের ঘটনা ঘটে। উক্ত ঘটনাকে কেন্দ্র করে স্বরাষ্ট্রমন্ত্রী সেনাপ্রধানের নির্দেশে সেনাবাহিনীর নেতৃত্বে রুমা, থানচি, আলীকদম উপজেলায় যৌথবাহিনী  সাড়াশি অভিযানের নামে শিক্ষার্থীসহ ৬০ জনের অধিক বম সম্প্রদায়ের নারী-পুরুষকে গ্রেফতার করেছে। সর্বশেষ কেএনএফের সাথে সম্পৃক্ততার মিথ্যা অভিযোগে রাঙামাটির বিলাইছড়িতে জন ত্রিপুরাকে গ্রেফতার করা হয়েছে। পরে এই অন্যায় গ্রেফতারের ঘটনায় মানুষের তীব্র প্রতিবাদে সেনাবাহিনী জনকে ছেড়ে দিতে বাধ্য হয়।

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, পার্বত্য চট্টগ্রামকে দেশবাসীর কাছে ভিন্নরূপে তুলে ধরতে সরকার তথা শাসকগোষ্ঠীর ষড়যন্ত্রের শেষ নেই। পার্বত্য চট্টগ্রামে যখন সেনাশাসনের প্রসঙ্গ নিয়ে প্রশ্ন ওঠে তখনই কৃত্রিম সমস্যা তৈরী করে যাচ্ছে। নিরীহ জনগণকে অন্যায়ভাবে গ্রেফতার করে সন্ত্রাসী চাঁদাবাজি তকমা লাগিয়ে মিথ্যা মামলায় জেলহাজতে প্রেরণ করছে।

সমাবেশ থেকে বক্তারা, বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে যৌথবাহিনীর অভিযানের নামে সাধারণ বম ত্রিপুরা জাতিসত্তাদের গণহারে গ্রেফতার, হয়রানি ঘটনায় তীব্র নিন্দা প্রতিবাদসহ অবিলম্বে তা বন্ধের দাবি জানান। এছাড়া গ্রেফতারকৃত সাধারণ নিরপরাধ লোকজনকে নিঃশর্ত মুক্তি ব্যাংক ডাকাতির ঘটনা নিরপেক্ষ তদন্তপূর্বক সিসি ক্যামেরার ফুটেজ দেখে ঘটনায় জড়িত দুর্বৃত্তদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে সরকার আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি বক্তারা আহ্বান জানিয়েছেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments