""

ফিলিস্তিনিদের পক্ষে বিভিন্ন দেশে চলমান ছাত্র আন্দোলনের প্রতি চবি শিক্ষার্থীদের সংহতি


চবি প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ৬ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ দেশে দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনিদের পক্ষে চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে প্রতীকী তাঁবু খাটিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি)-এর নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দ।

আজ সোমবার (৬ মে ২০২৪) আয়োজিত উক্ত কর্মসূচিতে যুদ্ধবিরোধী বিভিন্ন চিত্রকর্ম ও আন্দোলনের স্থিরচিত্রসহ পার্বত্য চট্টগ্রামের নিপীড়নের চিত্রসহ প্রদর্শন করা হয়। এছাড়া শিক্ষার্থীরা নানা শ্লোগান লেখা প্ল্যাকার্ডও প্রদর্শন করেন।


কর্মসূচিতে বক্তারা বলেন,“বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদী আগ্রাসনের নির্মম শিকার আজকের ফিলিস্তিনের সাধারণ জনগণ। মার্কিন ও ব্রিটিশ সাম্রাজ্যবাদের সুস্পষ্ট মদদে তারা সেখানে গণহত্যার শিকার হচ্ছে।

তারা ফিলিস্তিনে সংঘটিত গণহত্যার তীব্র নিন্দা জানিয়ে বলেন, অবিলম্বে ফিলিস্তিনের জনগণকে তাদের দেশ ফিরিয়ে দিতে হবে ও সেখান থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার করতে হবে।

বক্তারা দেশে দেশে সাম্রাজ্যবাদ ও দেশীয় সকল ধরনের নিপীড়নের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমাদের দেশের ভিতরে পার্বত্য চট্টগ্রামকে ফিলিস্তিন করে রাখা হয়েছে। সেখানে বম জাতিসত্তার জনগণের উপর গণগ্রেফতার ও গণহত্যা চালানো হচ্ছে। অবিলম্বে এসব নিপীড়ন-গণহত্যার অবসান চাই।

বক্তারা আরো বলেন, এই সংকট মুহুর্তে অরাজনৈতিক অবস্থান নিয়ে থাকার যে আর সুযোগ নেই, তা যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আঙুল তুলে দেখিয়ে দিচ্ছেন। তাদের টাকা যখন নারী ও শিশুদের হত্যার উদ্দেশ্যে অস্ত্র তৈরী ও সরবরাহে ব্যবহৃত হচ্ছে, তখন তারা এর বিরুদ্ধে সোচ্চার অবস্থান গ্রহণ করেছেন। তাদের এই অবস্থানের প্রতি আমরা সংহতি জানাই। তাদের আদর্শ আমাদের দেশের শিক্ষার্থীদের মধ্যে সঞ্চারিত হবে এটাই কাম্য।

নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দের পক্ষ থেকে ফিলিস্তিনের জনগণের খাদ্য, চিকিসা, বাসস্থান ও নিজ ভূমিতে বেঁচে থাকার অধিকার পুঃপ্রতিষ্ঠার সংগ্রামের প্রতি সংহতি জানানো হয়।

শেষে শিল্পী পিট সিগারের মানবতাবাদী ও যুদ্ধ বিরোধী 'We Shall Overcome ' গানটি গেয়ে অবস্থান কর্মসূচি সমাপ্ত করা হয়।

নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দের সংগঠক ধ্রুব বড়ুয়ার সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের চবি শাখার সংগঠক ঈশা দে, বিপ্লবী ছাত্র মৈত্রীর সংগঠক মাহিদুল ইসলাম আবিদ। সভাপতিত্ব করেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের চবি শাখার সভাপতি রোনাল চাকমা।




সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments