""

বান্দরবানের রোয়াংছড়িতে সেনাবাহিনী কর্তৃক গ্রামবাসী হত্যার খবর


বান্দরবান, সিএইচটি নিউজ
শনিবার, ৪ মে ২০২৪

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার পানখিয়্যং পাড়া এলাকায় সেনাবাহিনী গ্রামবাসীদের ধরে নিয়ে গুলি করে কয়েকজনকে হত্যা করেছে-- এমন খবর পাওয়া গেছে। তবে প্রকৃত অর্থে কতজন হতাহত হয়েছেন সে বিষয়ে সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে এর মধ্যে একজনের লাশ বান্দরবান সদর হাসপাতালে মর্গে আনা হয়েছে বলে চ্যানেল২৪-এর খবরে বলা হয়েছে।

জানা যায় ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার (২ মে) বিকাল থেকে সন্ধ্যার মধ্যে। প্রথমে বিকাল ৩টার দিকে ক্যাপলং পাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযান পরিচালনাকারী একটি দল কেএনএফের অতর্কিত আক্রমনের মুখে পড়ে। এতে সেনাবাহিনীর ৬ সদস্য আহত হয়।

উক্ত ঘটনার কিছুক্ষণ পর প্রতিশোধ পরায়ণ হয়ে সেনাবাহিনীর একটি দল ঘটনাস্থলের পার্শ্ববর্তী পানখিয়্যং পাড়ায় গিয়ে পাড়াটি ঘেরাও করে। এসময় সেনাদলটি গ্রামে থাকা ২০ জন নিরীহ বম পুরুষকে আটক করে একটি স্থানে নিয়ে জড়ো করে। এরপর সেনা সদস্যরা ২০ জনের মধ্য থেকে ৫-৭ জনের ওপর ঠাণ্ডা মাথায় গুলি চালায়।

এর মধ্যে যাদের নাম জানা যাচ্ছে তারা হলেন- ১.পিটর বম, পিতা-সানথক বম, তিনি পানখিয়্যং পাড়ার কার্বারি; একই গ্রামের ২. ভানলালথুয়াল বম, পিতা-ভানচনহ বম; ৩.রামচনহ বম, পিতা-লালডেং বম; (৪) লালচনসাং বম, পিতা-নানকুপ বম এবং ৫.লালরেমসাং বম, গ্রাম-লাই পাড়া।

এ বিষয়ে কেএনএফ তাদের পরিচালিত ফেসবুক পেজে সেনাবাহিনী পানখিয়্যং পাড়ায় সাধারণ গ্রামবাসীদের ওপর গণহত্যা চালিয়েছে বলে অভিযোগ করেছে। সেনাবাহিনী. লাশ গুম করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছে তারা। তবে হতাহতের সংখ্যা ও নাম তারা উল্লেখ করেনি।

অপরদিকে, প্রশাসনের পক্ষ থেকে এখনো ঘটনাটি নিয়ে কোন কিছুই বলা হয়নি। এছাড়া মিডিয়ায়ও কোন খবর প্রকাশিত হয়নি। ফলে প্রকৃত  অর্থে কী ঘটেছে এবং সঠিক কত জন হতাহত হয়েছেন সে বিষয়ে এখনো সঠিকভাবে জানা সম্ভব হয়নি।

উল্লেখ্য, গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে নাটকীয় ব্যাংক ডাকাতির ঘটনার জের ধরে ৭ এপ্রিল থেকে কেএনএফের বিরুদ্ধে সেনাবাহিনীর নেতৃত্বে রাষ্ট্রীয় যৌথ বাহিনী অভিয়ান চালাচ্ছে। এই অভিযানে এর আগে এক কলেজ ছাত্রসহ তিন জনকে হত্যা ও শতাধিক নারী-পুরুষ-শিশু গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে কিছু লোককে ছেড়ে দেয়া হলেও ৭৮ জন নারী-পুরুষকে কারাগারে প্রেরণ করা হয়েছে।

নোট: ঘটনাটি সম্পর্ক আরো সঠিক তথ্য ও বিস্তারিত জানা গেলে আপডেট দেয়ার চেষ্টা থাকবে।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।








0/Post a Comment/Comments