""

সাজেকে জেএসএস সন্তু গ্রুপের হামলায় দু’জন নিহত


সাজেক প্রতিনিধি, সিএইচটি নিউজ
সোমবার, ৬ মে ২০২৪

রাঙামাটি জেলার সাজেক ইউনিয়নের দুর্গম সীমান্তবর্তী গণ্ডাছড়া গ্রামে জেএসএস সন্তু গ্রুপের সশস্ত্র সদস্যদের হামলায় এক জুমচাষী ও তার স্ত্রী নিহত এবং অন্য একজন আহত হয়েছেন।

নিহতরা হলেন চিগোন মরত্তো চাকমা, বয়স ৩৫, (পিতার নাম অনেন্দ্র চাকমা) ও তার স্ত্রী পূর্ণ মালা চাকমা, বয়স ৩০। আর আহত ব্যক্তির নাম চিগোন্ন চাকমা, বয়স ৩৫ (পিতা কান্দর সিং চাকমা)। তারা সাজেক পাড়ের গণ্ডাছড়া নামক গ্রামের বাসিন্দা।

বিলম্বে প্রাপ্ত খবরে জানা যায়, গত ১৬ এপ্রিল ২০২৪ সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। নিহত স্বামী স্ত্রী এবং একই গ্রামের চিগোন্ন চাকমা ও তার স্ত্রী মঙ্গলরাণী জুম খেত থেকে বাড়ি ফিরছিলেন।

এ সময় পথে ওঁৎ পেতে থাকা জেএসএস সদস্যরা তাদের ওপর গুলি চালালে চিগোন মরত্তো চাকমা ঘটনাস্থলে নিহত হন। এছাড়া গুরুতর আহত হন তার স্ত্রী পূর্ণমালা চাকমা ও চিগোন্ন চাকমা।

গ্রাম থেকে ঘটনাস্থল দূরে হওয়ায় উক্ত হামলা সম্পর্কে গ্রামের অন্য কেউ জানতে পারেনি। পরে বিকেলের দিকে তারা ফিরতে দেরী হচ্ছিল দেখে গ্রামবাসীরা তাদেরকে জুমে খুঁজতে গেলে তাদের সন্ধান পায় এবং উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে।

এ হামলায় নেতৃত্ব দেন লাম্বায়্যা নামে পরিচিত জেএসএসের এক কমান্ডার। তার সাথে হামলায় অংশ নেয়া আরও দু’জনের নাম জানা গেছে, তারা হলো অমিত ও আইয়ুব গান্ধী।

উক্ত ঘটনা যাতে প্রকাশ না পায় তার জন্য তারা গ্রামের লোকজনের সকল মোবাইল ফোন জব্দ করে এবং ঘটনা সম্পর্কে কাউকে না জানাতে কড়া নির্দেশ দেয়।

এমনকি আহতদের চিকিসার জন্য অন্য কোথাও নিয়ে যেতে বাধা দেয়। ফলে গুরুতর আহত পূর্ণমালা চাকমা বিনা চিকিসায় বাড়িতে মারা যান। গত ৩ মে তার শ্রাদ্ধ ক্রিয়া অনুষ্ঠিত হয়।

আহত চিগোন্ন চাকমার অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে। তাকেও চিকিসার জন্য কোথাও নিয়ে যেতে দেয়া হচ্ছে না।

ঘটনাস্থল পর্যটন কেন্দ্র রুইলুই মোন থেকে আনুমানিক ২৫-৩০ মাইল উত্তর-পূর্বে, সেখানে পায়ে হেঁটে যাওয়া ছাড়া অন্য কোনভাবে যাওয়া যায় না। রুইলুই থেকে যেতে সময় লাগে ৬ থেকে ৮ ঘন্টা।

কি কারণে তাদের ওপর হামলা চালানো হয়েছে তা জানা যায়নি। গ্রামবাসীরা আহত চিগোন্ন চাকমাকে চিকিসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়ার অনুমতি দিতে জেএসএস সশস্ত্র গ্রুপের সুপ্রীম কমান্ডার সন্তু লারমার প্রতি অনুরোধ জানিয়েছেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments