""

রোয়াংছড়িতে সেনাবাহিনী কর্তৃক আটক ২১ নিরীহ গ্রামবাসীর সন্ধান দাবি ইউপিডিএফ’র


নিজস্ব প্রতিনিধি, সিএইচটি নিউজ
শনিবার, ৪ মে ২০২৪

বান্দরবানের মানবাধিকার পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে জেলার রোয়াংছড়ি উপজেলার পাইক্ষ্যং পাড়া থেকে আটক পাড়া প্রধান, ধর্ম প্রচারকসহ বম জাতিসত্তার ২১ জন নিরীহ গ্রামবাসীর সন্ধান দাবি করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটক ফ্রন্ট (ইউপিডিএফ)।

আজ শনিবার (৪ মে ২০২৪) ইউপিডিএফর কেন্দ্রীয় সহসভাপতি নতুন কুমার চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে উক্ত গ্রামবাসীদের সন্ধান দাবি করেন।

বিবৃতিতে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, গত বৃহস্পতিবার কেএনএফ-বিরোধী অভিযানের সময় রোয়াংছড়ি উপজেলার পাইক্ষ্যং পাড়া থেকে ২১ জন সাধারণ গ্রামবাসীকে আটক করা হয়, যাদের খোঁজ এখনো পাওয়া যাচ্ছে না।

আটককৃতরা হলেন- ১. পেটের বম (তিনি পাইক্ষ্যং পাড়ার কার্বারি); ২। পাস্টর সোলোমন বম (ধর্ম প্রচারক); ৩. রোয়ালখুম বম; ৪. সিমলিয়ান বম; ৫. লালঠাখুম বম; ৬. লালহুম লিয়ান বম; ৭. সিং মিন লিয়ান বম; ৮. ভানচনহ্ সাং বম; ৯. থ্লামুয়ান বম; ১০.রুয়াল লিয়ান সাং বম; ১১. মালসম ময় বম; ১২. রামচন্হ বম; ১৩.লালহুনরুয়াত বম; ১৪.কাপময় বম; ১৫. লালমিন তলুয়াং বম; ১৬. জনাব জোহান বম; ১৭. লালরামপিয়ান বম; ১৮. লালরেম সাং বম; ১৯. ভানলালঠুয়াই বম; ২০. লালচন্হ সাং বম ও অজ্ঞাতনামা ১ জন।

এদের মধ্যে গতকাল চ্যানেল২৪ নামে একটি টিভি চ্যানেলে ১ জনের লাশ উদ্ধারের তথ্য জানানো হলেও বাকীদের সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি। স্থানীয়দের ভাষ্যমতে, আটককৃতদের মধ্য থেকে অন্তত ৫ জনকে গুলি করে হত্যার পর লাশ গুম করা হয়েছে।

অপরদিকে যে ব্যক্তির লাশ উদ্ধারের তথ্য পাওয়া গেছে তার নাম লালমিন তলুয়াং বম (২৫) এবং তিনি একজন বুদ্ধি প্রতিবন্ধী বলে তার পরিবারের সদস্যরা নিশ্চিত করেছেন।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা বান্দরবানের বর্তমান মানবাধিকার পরিস্থিতিকে অত্যন্ত ভয়াবহ ও নাজুক বলে মন্তব্য করে বলেন, কেবলমাত্র কেএনএফের সদস্য সন্দেহে নির্বিচারে নিরীহ নারী-পুরুষকে গ্রেফতার, আটক ও এমনকি ঠাণ্ডা মাথায় খুন করা হচ্ছে, যা বিবেকবান কোন মানুষ মেনে নিতে পারে না।

তিনি অবিলম্বে আটক গ্রামবাসীদের সন্ধান দান, চলমান যৌথ অভিযানের নামে বমসহ অন্যান্য জাতিসত্তার ওপর অন্যায় দমন-পীড়ন বন্ধ, গ্রেফতারকৃতদের মুক্তি প্রদান, সকল খুনের বিচার এবং  ভয়ভীতিমুক্ত স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments