""

বিশ্ব মানবাধিকার দিবসে পা. চট্টগ্রামে নির্বিচারে খুন, গ্রেফতার, অপহরণের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ


চট্টগ্রাম প্রতিনিধি সিএইচটি নিউজ ॥ বিশ্ব মানবাধিকার দিবসে পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্বিচারে খুন, গ্রেফতার, অপহরণ ও শারিরীক নির্যাতনসহ অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে এবং আটক ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছে পাহাড়ের চার গণতান্ত্রিক সংগঠন।

‘ইউপিডিএফ নেতা মাইকেল চাকমা’র সন্ধান ও মুক্তি চাই’ এই দাবি সম্বলিত শ্লোগানে আজ ১০ ডিসেম্বর (মঙ্গলবার) গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ চট্টগ্রাম নগর ও বিশ্ববিদ্যালয় শাখার যৌথ উদ্যোগে এ বিক্ষোভের আয়োজন করে।

বিকাল সাড়ে ৩টায় নগরীর ডিসি হিল সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি প্রেসক্লাব এলাকা প্রদক্ষিণ করে চেরাগী মোড় সামনে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।


সমাবেশে পিসিপি'র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ত্রিরত্ন চাকমা সভাপতিত্বে ও নগর সম্পাদক অমিত চাকমার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সম্পাদক মন্টি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম-এর মহানগর সাংগঠনিক সম্পাদক শ্যামল চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি রেশমী মারমা ও পিসিপি’র চবি শাখা সাংগঠনিক সম্পাদক মিটন চাকমা।

বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের একের পর এক গনবিরোধী ভূমিকায় অবতীর্ণ হয়েছে। ভোটারবিহীন নির্বাচনের মধ্য দিয়ে দেশে ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে। পার্বত্য চট্টগ্রামে জনগণের রাজনৈতিক সমস্যাকে সমাধান না করে জুম্ম ধ্বংসের নীলনক্সা বাস্তবায়ন করছে। এমনকি জুম্ম জনগণের ওপর জুলুম নির্যাতন আরো বৃদ্ধি করতে র‌্যাব বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বক্তারা বলেন, মানবাধিকার দিবসে রাঙামাটির কাউখালীতে মধ্যরাতে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক তরুন চাকমাকে বেআইনীভাবে আটক করে চরম মানবাধিকার লঙ্ঘন করেছে।


বক্তারা আরো বলেন, ইউপিডিএফ নেতা মাইকেল চাকমা দীর্ঘ ৯ মাস ধরে নিখোঁজ থাকলেও রাষ্ট্র তার সন্ধান ও মুক্তি দিতে ব্যর্থ হয়েছে। তারা বলেন, একদিকে ইউপিডিএফ নেতা-কর্মীদের বিনা বিচারে ক্রসফায়ার করে মারা হচ্ছে, অপরদিকে নেতা-কর্মী-সমর্থকদের মিথ্যা মামলা দিয়ে কারাগারে অন্তরীণ রাখা হয়েছে এবং দীর্ঘ আইনি লড়াইয়ের পর জামিনে মুক্তি পাওয়া নেতা-কর্মীদের জেল গেট থেকে পুনরায় গ্রেফতার করে মিথ্যা মামলা দিয়ে কারাগারে প্রেরণ করা হচ্ছে।

বক্তারা আরো বলেন, পর্যটনের নামে বান্দরবান নাইক্ষ্যংছড়িতে চাক ও মারমা জাতিসত্তাদের ভূমি কেড়ে নিয়ে উচ্ছেদের ষড়যন্ত্র করছে। তহজিংডং পাহাড়ের পরিবেশ ধ্বংস করে ইটভাটা নির্মাণে গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে।
বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে অন্যায় গ্রেফতার, বিনা বিচারে হত্যাসহ মানবাধিকার লঙ্ঘন বন্ধ করা এবং নিখোঁজ ইউপিডিএফ নেতা মাইকেল চাকমার সন্ধান ও মুক্তির দাবি জানিয়েছেন।

সমাবেশ থেকে ২০১৮ ও ২০১৯ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও পৃষ্ঠপোষকতায় পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘনের তথ্য তুলে ধরা হয়।

এতে বলা হয়, ২০১৮ সালে ইউপিডিএফ নেতা-কর্মী, সমর্থকসহ ৫৯ জন এবং ২০১৯ সালে ৭১ জনকে গ্রেফতার করা হয়েছে। বিনা বিচারে ক্রসফায়ারে হত্যা করা হয়েছে ৭ জনকে। এছাড়া রাষ্ট্রীয় মদদপুষ্ট সন্ত্রাসী (মুখোশ ও সংস্কার) কর্তৃক ইউপিডিএফ’র নেতা-কর্মী ও সমর্থকসহ ৩৭ জন খুন ও ১৪৬ জন অপহরণের শিকার হয়েছে। বর্তমানে মিথ্যা মামলায় খাগড়াছড়িতে ১৪ জন এবং রাঙামাটিতে ৪৪ জন ইউপিডিএফ’র নেতা-কর্মী ও সমর্থক কারান্তরীণ রয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।
-----------





1/Post a Comment/Comments

Unknown বলেছেন…
পার্বত্য চট্টগ্রামে চাঁদার জন্য পাহাড়ি সাধারণ জনগনকে নির্বিচারে খুন,অপহরণ ও শারিরীক নির্যাতন অব্যাহত রেখে মানবাধিকার লঙ্ঘন করেছে পাহাড়ি কুখ্যাত চাঁদাবাজ সশস্ত্র সন্ত্রাসীরা। সেইসব চাঁদাবাজ সশস্ত্র সন্ত্রাসীদের মদদ দিয়ে আপনারা পাহাড়কে অশান্ত করে রেখেছেন। আর হ্যা উপরের যে সব তথ্য দিয়ে ব্লগে পোস্ট করেছেন তা ভিত্তিহিন। জাস্ট প্রপাগন্ডা ছাড়া কিছুই নয়।