""

পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে সাজেকের মাজলং বাজারে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে সাাজেকের মাজলং বাজার পরিষ্কার করা হয়


সাজেক প্রতিনিধি, সিএইচটি নিউজ

রবিবার, ১ সেপ্টেম্বর ২০২৪

পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে রাঙামাটির সাজেক-এর মাজলং বাজারে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালন করা হয়েছে। এতে শিক্ষার্থী, যুব সমাজসহ এলাকার লোকজন অংশগ্রহণ করেন।

”আসুন পলিথিন-প্লাষ্টিক বর্জ্য পরিস্কার করি, সুস্থ-সবল জীবন ও সভ্য উন্নত সমাজ গড়ে তুলি" শ্লোগানে আজ রবিবার (১ সেপ্টেম্বর ২০২৪) মাজলং বাজার ও বাজারের আশেপাশে যত্রতত্র ফেলে দেওয়া প্লাস্টিক-পলিথিন বর্জ্যসহ বিভিন্ন আবর্জনা কুড়িয়ে আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়।

প্লাস্টিক-পলিথিনসহ বিভিন্ন আবর্জনা কুড়িয়ে আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়

“কর্মসূচির শুরুতে মাচলং বাজারস্থ ইউপিডিএফের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সভায় সুখী চাকমার সঞ্চালনায় ও সাজেক পরিবেশ রক্ষা কমিটির সভাপতি নতুন জয় চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন মাচলং উচ্চ বিদ্যালয় শিক্ষার্থী ৯ম শ্রেণির ছাত্রী সীমা চাকমা, মাচলং বাজার কমিটির সহ-সভাপতি বিপ্লব শর্মা, মাচলং এলাকার মুরব্বি রতন চাকমা ও মাচলং উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক রুপালি চাকমা।

বক্তারা বলেন, প্লাস্টিক-পলিথিন বর্জ্য পরিবেশের ক্ষতি করে এবং মাটির উর্বরতা নষ্ট করে। সেজন্য যেখাানে সেখানে প্লাস্টিক-পলিথিন বর্জ্য না ফেলে প্রত্যেক দোকানে ডাস্টবিন রাখা জরুরী। শিক্ষা প্রতিষ্ঠানসহ বাড়ির আশ-পাশও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

তারা বলেন, পলিথিন খুবই ক্ষতিকারক বস্তু। যেখান পড়বে সেখানে থেকেই যায়, পঁচে যায় না। ফলে মাটির উর্বরতা কমে যায়, পরিবেশের ক্ষতি করে। তাই আমাদের সবাইকে সচেতন হয়ে আজকে থেকে যত্রতত্র পলিথিন বর্জ্য ফেলে না দিয়ে সুনির্দিষ্ট জায়গায় বা ডাস্টবে ফেলে তা পুড়ে ফেলতে হবে।

বক্তারা ছাত্র সমাজের উদ্দেশ্যে বলেন, ছাত্র সমাজ বর্তমানে দেশের ক্ষমতায়। তাই পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজকেও পরিবেশ রক্ষাসহ সবক্ষেত্রে উদ্যোগী হতে হবে। নিজ নিজ পরিবারের লোকজনকে পরিবেশ সচেতন করার জন্য কাজ করতে হবে। পরিবেশ ভাল থাকলে আমরা সুস্থ, সুন্দরভাবে জীবন-যাপন করতে পারবো।




সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments