""

কাউখালীর ডাবুয়ায় মাহা সাংগ্রাই রিংলংপোয়েঃ (জলকেলি উৎসব) অনুষ্ঠিত

জলখেলি উৎসব

কাউখালী প্রতিনিধি, সিএইচটি নিউ
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

রাঙামাটির কাউখালী উপজেলার ফটিকছড়ি ইউনিয়নের ডাবুয়া এলাকায় আজ বুধবার (১৭ এপ্রিল ২০২৪) মাহা সাংগ্রাই রিংলংপোয়েঃ (জলকেলি উসব) অনুষ্ঠিত হয়েছে।

পাহাড়ের প্রধান সামাজিক উসব বৈ-সা-বি (বৈসু, সাংগ্রাই, বিঝু, বিষু, বিহু, চংক্রান প্রভৃতি) উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

‘বৈসাবি জলকেলি উসব উদযাপন কমিটি’র উদ্যোগে অনুষ্ঠিত অনুষ্ঠানে ব্যানারের মূল শ্লোগান ছিল ‘‘বৈসাবি (বৈসু-সাংগ্রাই-বিঝু) উসব হোক অস্তিত্ব রক্ষার হাতিয়ার, উসব ঐতিহ্যে সুদৃঢ় করুন জাতীয় ঐক্য সংহতি!”

সকাল সাড়ে ৮টায় শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। শোভাযাত্রায় নিজস্ব জাতীয় পোশাক পরে গণ্যমান্য ব্যক্তিবর্গসহ এলাকার সর্বস্তরের লোকজন অংশগ্রহণ করেন।


শোভাযাত্রার পর মারমাদের ঐতিহ্যবাহী মাহা সাংগ্রাই রিংলংপোয়েঃ (জলকেলি উ
সব), ঐতিহ্যবাহী নানা খেলাধুলা, মারমাদের ঐতিহ্যবাহী পিঠা ও বিভিন্ন সামগ্রীর প্রদর্শনী, স্থানীয় এবং অতিথি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে চাকমাদের উভগীত এবং মারমাদের পাংকু গান ও নৃত্য পরিবেশিত হয়।


অনুষ্ঠানে খাগড়াছড়ি থেকে জুলিপ্রু মারমা, রাঙ্গামাটি থেকে জিকু মারমা, জোনাকি চাকমা, পার্কি চাকমা, মংয়াইসি মারমা এবং বান্দরবান থেকে মাওয়াইসি মারমা ও মংমংসি মারমা অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন।






সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।







0/Post a Comment/Comments