""

পানছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের ২২তম প্রতিষ্ঠাবার্যিকী উপলক্ষে আলোচনা সভা


পানছড়ি প্রতিনিধি, সিএইচটি নিউজ
শুক্রবার, ৫ এপ্রিল ২০২৪

গণতান্ত্রিক যুব ফোরামের ২২তম প্রতিষ্ঠাবার্ষকী উপলক্ষে খাগড়াছড়ির পানছড়িতে আলোচনা সভা করেছে সংগঠনটির পানছড়ি উপজেলা শাখা। আজ শুক্রবার (৫এপ্রিল ২০২৪) সকাল ১১ টায় এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

“শহীদ বিপুল-সুনীল-লিটন-রুহিনদের আদর্শের চেতনায় জেগে উঠুন; জাতীয় অস্তিত্ব রক্ষার আন্দোলনে সামিল হোন, লড়াই সংগ্রাম জোরদার করুন” এই আহ্বানে আয়োজিত সভায় গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা সাধারণ সম্পাদক পরান্টু চাকমার সভাপতিত্বে ও যুব ফোরামের সাবেক সভাপতি সুরমঙ্গল চাকমার সঞ্চালনায় ইউপিডিএফের পানছড়ি উপজেলা ইউনিটের সমন্বয়ক আইচুক ত্রিপুরা, ইউপিডিএফ সংগঠক ও পিসিপির সাবেক সভাপতি সুমেন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বরুণ চকামা ও খাগড়াছড়ি জেলা সহসাধারণ সম্পাদক পিংকু চাকমা।

সভায় আইচুক ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণ যুগ যুগ ধরে নিপীড়নের শিকার হয়ে আসছে। পাহাড়িদের জায়গা ভুমি কেড়ে নিচ্ছে, মা বোনদের সম্ব্রমহানী হচ্ছে। কিন্তু আজকের যুব সমাজ নিরব-নির্বিকার। আজকে জাতি ও সমাজ পরিবর্তনে কাজ করার দায়িত্ব যাদের তারা যদি নির্বিকার থাকে তাহলে আমাদের আন্দোলন জোরদার হবে না।

তিনি সীমান্ত সড়কের কথা উল্লেখ করে বলেন, কোটি কোটি টাকা দিয়ে বন-জঙ্গল, জীববৈচিত্র্য ধ্বংস করে যেভাবে সীমান্ত সড়ক নির্মাণ করা হচ্ছে তা সরকারের পাহাড়ি ধ্বংসের ষড়যন্ত্রেরই অংশ। এ জন্য আমাদের সকলের এ নিয়ে চিন্তা-ভাবনা করা উচিত।

তিনি সরকারের জুম্ম ধ্বংসের নীলনক্সার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

সুমেন চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে অধিকার প্রতিষ্ঠার লক্ষে যুব সমাজকে এগিয়ে আসতে হবে। জাতি গঠন ও সমাজ পরিবর্তনে যুব সমাজের যে ভুমিকা তা আজকের যুব সমাজ যেন তা ভুলে গেছে। বিভিন্নভাবে তারা সময় কাটাচ্ছে। মোবাইল ফোনে কখনো ফ্রি ফায়ার, কখনো জুয়া খেলে সময় পার করছে।

তিনি বর্তমানে পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি তুলে ধরে বলেন, যুব সমাজকে ন্যায় অন্যায় জানতে হবে। যারা আজকে সেনাবাহিনীর সাথে থেকে সেনাবাহিনীর পাতানো ফাঁদে পা দিয়ে খুন, গুম করছে, জাতির বিরুদ্ধে গিয়ে সেনাবাহিনীর যড়যন্ত্র বাস্তবায়ন করছে তাদেরকে চিনতে হবে।  

তিনি আন্দোলনে সামিল হয়ে জাতীয় মুক্তি ও অধিকার প্রতিষ্ঠার জন্য শপথ নিতে যুব সমাজের প্রতি আহ্বান জানান।

যুব নেতা বরুন চাকমা বলেন, বিপুল-সুনীল-লিটন রুহিন অধিকার প্রতিষ্ঠার জন্য জীবন দিয়ে গেছেন। তাদেরকে যে নির্মমভাবে হত্যা করা হয়েছে সে দায় সরকার ও সেনাবাহিনী এড়িয়ে যেতে পারবে না। এই হত্যাকাণ্ডের জন্য আওয়ামী লীগ ও সেনাবাহিনী জড়িত রয়েছে।  

তিনি আরো বলেন, আজকে পার্বত্য চট্টগ্রামে একটি ন্যায়সঙ্গত আন্দোলন চলমান রয়েছে। আমরা রাজ পথে আন্দোলন করে যাচ্ছি। সরকার-সেনাবাহিনীর সকল দমন পীড়নে দমে যাইনি। জেল জুলম, খুন-গুম, মামলা হামলায়ও আমরা আমাদের আন্দোলন থেকে পিছপা হইনি। এই আন্দোলন জারি থাকার কারণে সরকার-সেনাবাহিনী তাদের জুম্ম বিরোধী ষড়যন্ত্র সফল করতে পারছে না। তাই জাতি হিসেবে টিকে থাকার জন্য আান্দোলনের কোন বিকল্প নেই। ছাত্র-যুব সমাজকে এই আন্দোলনে এগিয়ে আসতে হবে।   

তিনি চলমান পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার ন্যায়সঙ্গত আন্দোলনে সামিল হওয়ার জন্য যুব সমাজের প্রতি আহ্বান জানান।

আলোচনা সভায় পানছড়ির বিভিন্ন এলাকা থেকে ৩ শতাধিক যুবক-যুবতি অংশগ্রহন করেন।



সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


 





0/Post a Comment/Comments